‘ মুসলিম দেশগুলোর সক্রিয়তা প্রয়োজন রোহিঙ্গা সংকট অবসানে’

বিটিসি নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুসলিম দেশগুলোর সক্রিয়তা প্রয়োজন রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে তাদের দুর্ভোগ অবসানে মিয়ানমার সরকারের ওপর চাপ অব্যাহত রাখতে । আজ শনিবার সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনব্যাপী সম্মেলন উদ্বোধন করে এ কথা বলেন তিনি।
প্রধানমন্ত্রী বিশেষ গুরুত্ব দিয়ে সম্মেলনে বলেন সম্পূর্ণ মানবিক কারণেই আমরা ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছি। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) নির্দেশ দিয়েছেন মানবতার পাশে দাঁড়াতে । কাজেই ওআইসি নিশ্চুপ থাকতে পারে না মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী যখন জাতিগত নির্যাতনের শিকার।
শেখ হাসিনা বলেন, সমঝোতা ও শান্তির বাণী বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে হবে। রোহিঙ্গাদের পাশাপাশি ফিলিস্তিনের জনগণে সমস্যা দ্রুত সমাধানে ওআইসি কার্যকর পদক্ষেপ নেবে বলেও আমি আশা করছি। আমরা পারস্পরিক সমঝোতা ও সহযোগিতা চাই্। যুদ্ধ চাই না।
ইতিহাসের এক বিশেষ সন্ধিক্ষণে ঢাকায় ইসলামি পররাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এমন একটা সময় অতিক্রম করছি, যখন প্রযুক্তিপ্রবাহ ত্বরান্বিত হচ্ছে এবং যুব সমাজের কলেবর বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে বৃদ্ধি পাচ্ছে অসমতা, অসহিষ্ণুতা ও সামাজিক অবিচার এবং জলবায়ুর বিরূপ প্রভাব।
এসবের সমন্বিত প্রভাবে আমাদের ইসলামি চিন্তা-চেতনার মৌলিক ভিত্তি আজ হুমকির সম্মুখীন। এমন অবস্থা আগে কখনো আমরা প্রত্যক্ষ করিনি।’ শেখ হাসিনা বলেন, এখনকার মতো মুসলিম বিশ্ব আগে কখনো এত বেশি পরিমাণ সংঘাত, অভ্যন্তরীণ গোলযোগ, বিভাজন ও অস্থিরতার মুখোমুখি হয়নি। লক্ষ করা যায়নি এত ব্যাপক হারে বাস্তুহারা জনগোষ্ঠীর দেশান্তর। আজ মুসলমান পরিচয়কে ভুলভাবে সহিংসতা ও চরমপন্থার সঙ্গে গুলিয়ে ফেলা হচ্ছে। এই অবস্থা চলতে পারে না।
গত বছরের অগাস্টে বাংলাদেশ সীমান্তে ঢল নামে মুসলিম রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইনে সেনা অভিযানের মুখে । বাংলাদেশে আশ্রয় নিয়েছে নিপীড়িত সাত লাখ রোহিঙ্গা । আরও চার লাখের মতো রোহিঙ্গা আগে থেকে আছে । #

Comments are closed, but trackbacks and pingbacks are open.