নড়াইলে দুর্বৃত্তের আগুনে কৃষকের ধান পুড়ে ছাই

নড়াইল প্রতিনিধি: নড়াইলে দুর্বৃত্তের আগুনে কৃষক নাজমুল মোল্যার সোনালী স্বপ্ন পুড়ে ছাই হয়ে গেছে। একইভাবে হতদরিদ্র বর্গাচাষী ইমরান শেখের স্বপ্ন জমিতেই ছাই হয়ে গেছে। তিন দিনের ব্যবধানে দুজন কৃষকের জমির ধান পুড়িয়ে দেয়ার ঘটনায় চাষিদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। নড়াইল সদর উপজেলার ভদ্রবিলা বিলে এ দুটি ঘটনা ঘটে।
জানা গেছে, সদর উপজেলার ভদ্রবিলা গ্রামের কৃষক নাজমুল মোল্যার ৩৯ শতক জমির ধান কেটে জমিতে স্তূপ করে রেখে আসে। আজ সোমবার (০১ মে) সকালে ধান বাড়িতে আনার উদ্দেশ্যে মাঠে জমিতে গিয়ে দেখতে পান সব ধান পুড়িয়ে দেওয়া হয়েছে। তবে কি কারণে কে বা কারা পুড়িয়েছে তা বলতে পারেননি।
নাজমুল মোল্যা বলেন, আমি ৩৯ শতক জমিতে ধান লাগিয়েছিলাম। জমি চাষ, চারা রোপণ, সার কীটনাশক প্রয়োগ, শ্রমিকসহ অনেক টাকা খরচ হয়েছে। পাকা ধান কেটে দুটি স্থানে স্তূপ করে রাখা ছিল। কিন্তু কেন আমার ধান এভাবে পুড়িয়ে দেয়া হলো জানি না। এলাকায় কারো সঙ্গে কোনো শত্রুতাও নেই। প্রশাসনের কাছে দাবি জানাই- ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হোক।
এদিকে গত বৃহস্পতিবার একই গ্রামের হতদরিদ্র বর্গাচাষী ইমরান হোসেনের ১৫ শতক জমির কাটা ধান আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুষ্কৃতকারীরা। তিনি বলেন, ১৫ শতক জমি বর্গা জমিতে ধার দেনা করে ধান লাগিয়েছিলাম। পাকা ধান কেটে জমিতে শুকানো হয়। কিন্তু বৃহস্পতিবার রাতে কে বা কারা পুড়িয়ে দিয়েছে।
ভদ্রবিলা গ্রামের বাসিন্দা কৃষক সেলিম হোসেন বিটিসি নিউজকে জানান, এলাকায় কোনো দলাদলি নেই। তবে একজন মাদকাসক্ত ব্যক্তিকে নিয়ে সন্দেহ হয়। অনেকেই ধারণা করছেন, ওই মাদকসেবী এ ঘটনা ঘটাতে পারে। দুটি জমির ধান পুড়িয়ে দেয়ার ঘটনায় এলাকার কৃষকরা চরম আতঙ্কে রয়েছে। রাতের বেলায় ধান পাহারা দেওয়া শুরু করেছে। পুলিশ প্রশাসন যদি এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণ না করে, তাহলে আরও ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।
নড়াইল সদর থানার (ওসি) ওবায়দুর রহমান বিটিসি নিউজকে জানান, খবর শোনার পর পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্ত করে আটকের জোর চেষ্টা চলছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নড়াইল প্রতিনিধি মো. আকরাম হোসাইন আকমল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.