নগরীতে রাজনৈতিক নেতৃত্ব বিকাশে প্রশিক্ষণ

 

বিএনপি প্রতিবেদকরাজশাহী সাহেব বাজার এলাকার একটি হোটেলের হল রুমে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের অর্থায়নে নির্বাচনী প্রচার ব্যবস্থাপনা ও ভোটার সংযোগ বিষয়ে আজ মঙ্গলবার দিনব্যাপি রাজনৈতিক নেতৃত্ব বিকাশে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বাংলাদশে জাতীয়তাবাদী দল এর আয়োজনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক ও মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শফিকুল হক মিলন। প্রশিক্ষণ পরিচালনা করেন মহানগর যুবদলের সাবেক সাধারণ সম্পাদক ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মাস্টার ট্রেইনার মাহফুজুল হাসনাইন হিকোল।

অন্যদের মধ্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের বিভাগীয় সমন্বয়কারী আফসানা বেবী, সহকারী সমন্বয়কারী মাসুদ আহম্মেদ ও মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রবিসহ ছাত্রদল নেতৃবৃন্দ এবং বিএনপি সমর্থক যুবক যুবতীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মিলন বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে নতুন প্রজন্ম এবং রাজনৈতিক নেতৃবৃন্দ ও চর্চাকারীরা রাজনীতি করতে গেলে এবং নেতৃত্ব প্রদান করতে গেলে একজন রাজনীতি কর্মীর কি কি গুনাগুন ও দক্ষতা থাকা প্রয়োজন তা জানতে পারছে এবং শিখতে পারছে। তিনি বলেন, রাজনীতি সকল খেত্রে বিরাজমান। রাজনীতির মুলমন্ত্র হচ্ছে উন্নয়ন। উন্নয়ন করতে রাজনীতির আশ্রয় সকলকে নিতে হবে। সেটা দেশের, নিজের এবং পারিবারিকও হতে পারে। এর আরেকটি বিষয় হচ্ছে কৌশল। আর নেতৃত্বে বিকাশ করতে হলে রাজনীতি কর্মীর প্রথম ধাপ হচ্ছে পরিচিত হওয়া, রাজনীতির কৌশল সম্পর্কে ভাল করে জানা, জনগণের সাথে যোগাযোগ স্থাপনে দক্ষ হওয়া এবং ভাল পরিকল্পনাকারী হওয়া। সেইসাথে জনগণের সাথে সম্পৃক্ত হওয়া। এই সকল বিষয়গুলো চিন্তা করে রাজণীতি করলে সফলকাম হওয়া যায় বলে জানান মিলন।

তিনি আরো বলেন, দেশের বর্তমান অবস্থা এখন সংকটপূর্ন। এই সংকট থেকে পরিত্রাণ পেতে হলে যুব সমাজকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

স্বাধীনতা সার্বোভৌমত্ব টিকিয়ে রাখার জন্য উপস্থিত প্রশিক্ষণার্থীদের তিনি দেশপ্রেমিক হওয়ার পরামর্শ প্রদান করেন। সেইসাথে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের উন্নয়নে এগিয়ে আসার আহবান জানান তিনি।প্রেস বিজ্ঞপ্তি )#

Comments are closed, but trackbacks and pingbacks are open.