নওগাঁর আত্রায়ে ঘূর্ণিঝড়ে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত, বিদ্যুৎ সরবরাহ বন্ধ! 

বিশেষ প্রতিনিধি: নওগাঁর আত্রাই উপজেলায় ১০ মিনিটের ঘূর্ণিঝড়ে দুটি গ্রামের প্রায় শতাধিক ঘড়বাড়ি বিধ্বস্ত হয়েছে। ঝড়ে তিন জন আহত হয়েছেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
গতকাল মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) রাত্রি আনুমানিক পনে ৮টার দিকে উপজেলার পাঁচুপুর ইউনিয়নের জগদাশ গ্রাম ও পাশের বিশা ইউনিয়নের ইসলামগাতী গ্রামের উপর দিয়ে আকস্মিক এ ঘূর্ণিঝড়টি বয়ে যায়।
স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার রাত ৯টার দিকে হঠাৎ উত্তর দিকে থেকে প্রচণ্ড বেগে ঘূর্ণিঝড় এসে দক্ষিণে উপজেলার পাঁচুপুর ইউনিয়নের জগদাশ গ্রাম ও পার্শ্ববতী ইসলামগাতী গ্রামের উপর দিয়ে চলে যায়।
প্রায় ১০ মিনিটের এ ঘূর্ণিঝড়ে দুটি গ্রামের প্রায় শতাধিক কাঁচাপাকা ঘরবাড়ি বিধ্বস্ত হয়। অনেকের ঘরের টিনের চাল উড়ে যায় ও ইটের ঘরের প্রাচীর ভেঙে পড়ে।
এছাড়াও বিদ্যুতের কয়েকটি খুঁটি উপড়ে যাওয়ায় ঘটনার পর থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।
রাত থেকে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী খোলা আকাশের নিচে অবস্থান করছেন। এছাড়া গাছপালা ভেঙে ও উপড়ে অনেক বাড়ির ওপর পড়েছে। রাস্তার ওপর গাছপালা ভেঙে পড়ায় আত্রাই থেকে সিংড়া সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে উপজেলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে গাছগুলো অপসারণ করে যোগাযোগ স্বাভাবিক করে।
জগদাশ গ্রামের বাসিন্দারা বলেন, হঠাৎ করেই উত্তর দিক থেকে ঘূর্ণিঝড় ধেয়ে এসে দক্ষিণ দিকে চলে যায়। ঘূর্ণিঝড় ১০ মিনিটের মতো স্থায়ী হয়। এতে প্রায় অর্ধশত বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের টিনের চালা উড়ে গেছে।
বিদ্যুতের খুঁটি ভেঙে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। কিছু টিন আত্রাই নদীতে পড়ে আছে। বাকী টিনগুলো কোথাও খুঁজে পাওয়া যাচ্ছেনা। পরিবার পরিজন নিয়ে রাত থেকে আমরা খোলা আকাশের নিচে অবস্থান করছি।
এরকম ঘূর্ণিঝড় তিনারা কখনো দেখেননি। প্রচন্ড ঝড়ের সঙ্গে বৃষ্টি। সকালে ইউএনও স্যার এসে কিছু শুকনা খাবার দিয়েছেন।
এ বিষয়ে আত্রাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. সানাউল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ঘটনাস্থল পরিদর্শন এবং ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে। বিশেষ করে টিনের চালার ঘরগুলো বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতোমধ্যেই ক্ষতিগ্রস্তদের মাঝে শুকনা খাবার বিতরণ ও ত্রাণের চাল দেয়া হয়েছে। তবে কোন প্রকারের হতাহতের ঘটনা ঘটেনি এলাকা গুলোতে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.