ধরপাকরের মধ্য দিয়েই ইংরেজি নববর্ষ পালন

কলকাতা (ভারত) প্রতিনিধি: উৎসব উদযাপনের উদ্যোগটা আগে থেকেই ছিল। কিন্তু বিগত কয়েক দিনের করোনাগ্রাফ তথা প্রশাসনিক বিধিনিষেধ ও ব্যবস্থা গ্রহণ উৎসবের মেজাজটাকে অনেকটাই ম্লান করেদিয়েছে।
যাঁরা বাইরে বেরিয়েছিলেন নিতান্তই বাচ্চাছেলে মেয়েদের দিকে তাকিয়ে অনেকটাই প্রস্তুতির কাটছাট করে বেরিয়ে ছিলেন। ব্যাপারটা বোঝাগেল যখন আমরা বর্ষবরণ চাক্ষুষ করতে হাজির হয়েছিলাম শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে।
অনেক পুলিশ কর্মীদের দেখা গেছে সহানুভূতিশীল হয়ে যেন তাঁদেরই বাড়ির ছেলেমেয়েরা বেরিয়েছে বছরের শেষ উত্তাপ উপভোগ করার জন্য। বাচ্চাদের খানিকটা আশকারার ঢঙে নিয়ন্ত্রণ করছে। কিন্তু আগামীর কথা চিন্তা করে বিধিনিষেধ যে মানতেই হয়।
কোথাও কিছুটা মাস্ক বা বিধিনিষেধে অনিহা দেখা গেলেও মোটামুটি সকলেই সতর্ক ছিল। প্রশাসনের কড়া নজর ও প্রচার ছিল যথেষ্ট। খোদ কলকাতার মহানাগরিককে সদলবলে দেখা গেছে পার্ক স্ট্রিট,নিউমার্কেট বিভিন্ন এলাকায় প্রচার ও মাস্ক বিলি করতে।
পুলিশ অনেক জায়গা থেকে অপ্রীতিকর অবস্থায় কিছু মানুষকে গ্রেফতার করেছে।শহরের পানশালা, পিকনিক স্পট ও অন্যান্য দ্রষ্টব্য এলাকাগুলোতে পুলিশের নজর ছিল লক্ষনীয়। শহরে প্রবেশদ্বারগুলোতে ছিল নাকা চেকিং।
পাশাপাশি জাতীয় সড়ক ও ধাবাগুলোতেও নজরদারি ছিল। বিমানবন্দরগুলোতেও নিরাপত্তা ব্যবস্থা ছিল আঁটোসাঁটৌ।শহর ও শহরতলির এলাকা গুলো থেকে প্রায় দু-হাজার লোককে গ্রেফতার করা হয়েছে। আজ নতুন বছরের দিনেও নজরদারি চলবে বলে পুলিশ সূত্রে জানান হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.