দ. কোরিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে আমিরাত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাত সফরে গেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। গতকাল রবিবার (১৬ জানুয়ারি) এ সফরকালে দেশটির কাছে ভূপৃষ্ঠ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র বিক্রির জন্য বহু বিলিয়ন ডলারের একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছেছেন তিনি।
এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এপি।
দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ বার্তা সংস্থাও একই রকমের খবর দিয়েছে। তাদের খবরে বলা হয়েছে, দুবাইয়ে মুন জায়ে-ইনের সঙ্গে সাক্ষাৎ করেছেন আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম। ওই বৈঠক শেষে আমিরাতের কাছে প্রায় সাড়ে তিন বিলিয়ন ডলারে দক্ষিণ কোরিয়ার মধ্যম পাল্লার একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা।
তাৎক্ষণিকভাবে এই সমঝোতা চুক্তির বিস্তারিত জানা যায়নি। আমিরাতের পক্ষ থেকেও তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করা হয়নি। তবে গত নভেম্বরে দুবাইয়ে সপ্তাহব্যাপী অ্যাভিয়েশন ট্রেড শো চলাকালে আমিরাতি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি টুইট নজর কাড়ে।
এতে বলা হয়, দক্ষিণ কোরিয়ার এম-এসএএম অর্জনের পরিকল্পনা করছে সংযুক্ত আরব আমিরাত। এই এম-এসএএম হলো একটি উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা যেটি ৪০ কিলোমিটারের নিচের উচ্চতায় ক্ষেপণাস্ত্র প্রতিহত করার জন্য ডিজাইন করা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.