দ. কোরিয়ায় কুকুর খাওয়া নিষিদ্ধের প্রস্তাব

বিটিসি আন্তর্জাতিক ডেস্কদক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন দেশটিতে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধে আইন করতে চান। গত সেপ্টেম্বরে এ সংক্রান্ত একটি আইন প্রণয়নের আগ্রহ প্রকাশ করেন তিনি।
এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্টের প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন পশু অধিকার কর্মীরা। সমাজের বিভিন্ন অংশ থেকে সমর্থনের আভাস পেয়েছেন মুন।
আজ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সম্ভাব্য আইনটি নিয়ে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে দীর্ঘ আলোচনা হবে।
প্রেসিডেন্ট মুন জায়ে-ইন নতুন আইনের পক্ষে যুক্তিতে বলেন, দক্ষিণ কোরিয়ায় কুকুরের মাংস খাওয়া আন্তর্জাতিক পরিসরে বেশ বিতর্কিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া দেশের অনেকেই আগের মতো আর কুকুরের মাংস খেতে চান না। তাই এখনই এই চর্চা বন্ধ করা উচিত। পশুপ্রেমী এবং দক্ষিণ কোরিয়ার তরুণ প্রজন্মের একাংশ মনে করে, সরকার চাইলে এখন দেশটিতে কুকুরের মাংস বিক্রি ও খাওয়া বন্ধ করা সম্ভব।
২০২০ সালে হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনালের (এইচএসআই) এক সমীক্ষায় বলা হয়, দক্ষিণ কোরিয়ার খুব কম মানুষই এখন কুকুরের মাংস খায়। দেশটির ৮৪ ভাগ মানুষই এখন কুকুরের মাংস খায় না।
সমীক্ষায় অংশ নেওয়া ৬০ ভাগ মানুষ জানান, তারা কুকুরের মাংস বিক্রি নিষিদ্ধ করা উচিত মনে করেন। অনেক বয়স্ক মানুষ অবশ্য ‘ঐতিহ্য’ হিসেবে কুকুরের মাংস নিয়মিত খাওয়ার পক্ষপাতী। শিক্ষিত তরুণদেরও ছোট একটা অংশ এটি ধরে রাখতে আগ্রহী। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.