দেশ ছাড়লেন নিরুপমা রাজাপক্ষে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার সাবেক উপমন্ত্রী নিরুপমা রাজাপক্ষে শ্রীলঙ্কা ছেড়ে দুবাই রওনা হয়েছেন।
সিলন টুডে জানায়, আজ বৃহস্পতিবার (০৭ এপ্রিল) তিনি কলম্বোর কাছাকাছি কাতুনায়কে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাইয়ের উদ্দেশে রওনা হয়েছেন। আরব আমিরাতের বিমান সংস্থা এমিরেটসের ইকে-৬৫৫ ফ্লাইটে তিনি দুবাইয়ের উদ্দেশে রওনা হয়েছেন। সিসি ক্যামেরায় তার একটি ছবিও প্রকাশ করে গণমাধ্যমটি।
প্যান্ডোরা পেপারসে নিরুপমা রাজাপক্ষের নাম উঠে আসে। সেসময় তার দুর্নীতির কথাও জানাজানি হয়। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের চাচাতো বোন তিনি। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনি পয়োনিষ্কাশন বিষয়ক উপমন্ত্রী ছিলেন।
শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট প্রকট হওয়ার সঙ্গে সঙ্গে জোরালো হচ্ছে সরকারবিরোধী আন্দোলন। বিভিন্ন শ্রেণিপেশার মানুষের আন্দোলনে সংহতি জানিয়ে এবার রাস্তায় নেমেছেন দেশটির তরুণরা।
বুধবারও টানা তৃতীয় দিনের মতো ইন্ডিপেন্ডেন্ট স্কয়ারের সামনে জড়ো হন আন্দোলনকারীরা। দেশটির অর্থনৈতিক বিপর্যয়ের জন্য সরকারের সমালোচনার পাশাপাশি সাধারণ মানুষের ওপর দমন-পীড়নের তীব্র নিন্দা জানান তারা। এ সময় আবারও সরকারের পদত্যাগ দাবি করেন আন্দোলনকারীরা। পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন বিক্ষুব্ধরা।
একজন বলেন, আমরা টানা তৃতীয় দিনের মতো এখানে জড়ো হয়েছি। সরকার যতদিন না আমাদের দাবি দাওয়া মেনে নেয় আমরা এখান থেকে সরবো না। সরকার আমাদের দমানোর চেষ্টা করছে। তারা আমাদের ওপর অব্যাহত যে নির্যাতন চালাচ্ছে তার বিরুদ্ধে আমাদের এ প্রতিবাদ। শ্রীলঙ্কার তরুণরা কখনোই এই নির্যাতন চলতে দেবে না।
দেশজুড়ে সরকারবিরোধী আন্দোলন তীব্র হলেও পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দেশটির সড়কমন্ত্রী জনস্টন ফার্নান্দো গণমাধ্যমকে এ কথা জানান।
সরকারের শীর্ষ পদে গোতাবায়ার পরিবারের সদস্যদের ঠাঁই ও বেহাল অর্থনৈতিক দশা নিয়ে তুমুল সমালোচনার মধ্যেই ৪২ আইনপ্রণেতা সরকারি জোট ছেড়ে দিলেও পদত্যাগ না করা সিদ্ধান্তে অনড় গোতাবায়া রাজাপক্ষে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.