গাইবান্ধার পলাশবাড়ীতে ইটভাটার বিষাক্ত গ্যাসে কপাল পুড়লো কৃষকের

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা জেলার পলাশবাড়ীতে এস.টি.বি ইটভাটার কালো ধোঁয়া ও বিষাক্ত গ্যাসে ইরি-বোরো ধানসহ বিভিন্ন ফলজ গাছ ও ফলের ব‍্যাপক ক্ষতি হয়েছে। এলাকার কৃষকদের কষ্টের ফসল ধানের পাতা ও ধানের শীষ পুড়ে যাচ্ছে এবং সেই সাথে বসতবাড়ীতে রোপনকৃত বিভিন্ন ফল নষ্ট হয়ে ঝড়ে পড়তে শুরু করেছে।
বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিকেলে সরেজমিনে গিয়ে ক্ষতিগ্রস্ত কৃষক জানান, উপজেলার বরিশাল ইউনিয়নের ভবানীপুর গ্রামে এস.টি.বি ইটভাটা ব্যবসায়ী আনিছুর রহমান আনিছ দীর্ঘদিন থেকে কৃষি জমির উপর এবং আবাসিক এলাকায় ইটভাটা স্থাপন করে কৃষি জমির মাটি খনন করে কয়েক একর কৃষি জমি ব্যবহার করে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই অনিয়ম করে ইটভাটা পরিচালনা করে আসছে।
এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন কৃষক জানান, সম্প্রতি এস.টি.বি ইটভাটার বিষাক্ত গ্যাস ছেড়ে দেওয়ায় উক্ত বিষাক্ত গ্যাসের কারণে ভাটার উত্তরপার্শ্বের ইরি-বোরো ধানসহ আম, কাঁঠাল ও বিভিন্ন ফল নষ্ট হয়ে ঝড়ে পড়ছে।
এব্যাপারে এস.টি.বি ইটভাটা ব্যবসায়ী আনিছুর রহমান আনিছ বিটিসি নিউজকে বলেন, কৃষকদের কি ক্ষতি হচ্ছে না হচ্ছে সেটা আমার দেখার বিষয় নয়। আমি সব জায়গা ম্যানেজ করে এই ভাটা পরিচালনা করে আসছি।
তিনি আরো বলেন, কারো যদি কিছু  করার ক্ষমতা থাকে সে করুক। এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকরা সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তপক্ষের সরেজমিনে তদন্ত সাপেক্ষে ক্ষতিপূরণসহ ভাটা অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানান।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.