দেশের আর্থ-সামাজিক উন্নয়নে কারিগরি শিক্ষার বিকল্প নেই

পিআইডি প্রতিবেদকপ্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে কারিগরি শিক্ষার বিকল্প নেই।

তিনি বলেন, বৈদেশিক কর্মসংস্থান দেশ ও জাতির জন্য অনেক প্রয়োজন। বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের রেমিটেন্সের অবদান অনেক। বৈদেশিক কর্মসংস্থাপনের জন্য নতুন নতুন শ্রমবাজার খোঁজা হচ্ছে। আগামীতে চীন হবে অনেক বড় শ্রমবাজার।

মন্ত্রী আজ ‘Capacity Development Programe of TTC, Rajshahi’ শীর্ষক প্রকল্পের আওতায় কোইকার এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে আধুনিকভাবে নির্মিত ও সুসজ্জিত নতুন ভবনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন।

এ প্রকল্পের মাধ্যমে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি ৮৮ কোটি টাকা ব্যয়ে কোইকার এবং বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত হয়েছে। এখানে দুইটি নতুন ভবন নির্মাণ করা হয়েছে। ছয়টি ট্রেডে কোরিয়া থেকে অত্যাধুনিক যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। প্রকল্পটি নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হয়েছে এবং প্রাক্কলিত ব্যয় হতে প্রায় পাঁচ কোটি টাকা সাশ্রয় হয়েছে।

মন্ত্রী বলেন, দক্ষ হয়ে বিদেশে গেলে দুই/তিন গুন বেশি বেতন পাওয়া যায়। এজন্য দক্ষ জনশক্তি গড়ে তুলতে কাজ করছে সরকার। দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে আগামীতে প্রতিটি উপজেলা একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। তিনি আরো বলেন, বিদেশ যেতে হবে সব কিছু জেনে, প্রশিক্ষণ গ্রহণ করে। বিদেশ যাওয়ার ক্ষেত্রে দালালদের ব্যাপারে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন থাকতে হবে।

বিশেষ অতিথির বক্তৃতাকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে যে প্রত্যয় ব্যক্তা করেছেন তা বাস্তবায়নে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তিনি বলেন, এখানে উন্নততর প্রযুক্তির যন্ত্রপাতি ও কারিকুলামে প্রশিক্ষনার্থীরা আন্তর্জাতিক মানে প্রশিক্ষিত হবে এবং দেশে ও বিদেশে কর্মসংস্থানে নিয়োজিত হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক অবদান রাখবে।

কারিগরি শিক্ষার প্রতি গুরুত্বারোপ করে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ভারতসহ আমাদের পার্শ্ববর্তী দেশগুলো দক্ষ জনশক্তি বিদেশে পাঠিয়ে বিপুল পরিমান রেমিটেন্স অর্জন করছে। আমরা প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তুলে ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশে পাঠাতে পারবো। এজন্য আমি তরুণ-তরুণীদের কারিগরি শিক্ষায় শিক্ষিত হওয়ার অনুরোধ করছি। যাতে তোমরা সমাজ ও দেশে অবদান রাখতে পারো।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রকল্প পরিচালক জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) পরিচালক ও KOICA প্রকল্প পরিচালক ড. মোঃ নূরুল ইসলাম। আরো বক্তব্য দেন বিএমইটি এর মহাপরিচালক মোঃ শামছুল আলম ও রাজশাহী জেলা প্রশাসক মোঃ হামিদুল হক। উদ্বোধনী শেষে আধুনিকায়নকৃত রাজশাহী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ঘুরে দেখেন প্রধান অতিথিসহ সকল অতিথিবৃন্দ।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাপন মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাপন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি ও international Cooperation Agency (KOICA) Country Director Mr. Hyungue Jeo. # (প্রেস বিজ্ঞপ্তি ) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.