দিল্লিতে ঢুকে পড়েছে যমুনার পানি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: টানা বৃষ্টিতে ভারতের রাজধানী দিল্লির সড়কগুলোতে পানি থৈ থৈ করছে। যমুনার পানিও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। দিল্লিসহ আশেপাশের অঞ্চলে পানি ঢুকে পড়েছে। এতে করে সাধারণ মানুষের জীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। বিশেষ করে যারা নিন্মাঞ্চলে বসবাস করে তাদের বাড়ীঘরে ছেড়ে আশ্রয় নিতে হয়েছে আত্মীয়-স্বজনের বাসায়। যাদের আশ্রয়ের কোনো জায়গা নেই তারা সরকারি আশ্রয় কেন্দ্রে ওঠেছেন।
যমুনা নদীর পানি ঢুকে পড়েছে ভারতের দিল্লিতে। স্থানীয় সময় বুধবার বিকেলে উত্তর দিল্লির রিং রোডে বন্যার পানি ঢুকে পড়ে বলে জানিয়েছে এনডিটিভি অনলাইন।
সতর্কতা জারি করে দিল্লি ট্র্যাফিক পুলিশ তাদের টুইটার অ্যাকাউন্টে লিখেছে, ‘যমুনা নদীর পানি উপচে পড়ার কারণে মনাস্ট্রি এবং আইএসবিটির কাশ্মির গেটের মধ্যে রিং রোডে ট্র্যাফিক প্রভাবিত হয়েছে। দয়া করে যানজট এড়িয়ে চলুন।’
মোট ৪৭ কিলোমিটার দৈর্ঘ্য আউটার রিং রোডটি দিল্লিকে ঘিরে রেখেছে এবং এটি শহরের সঙ্গে মূল সংযোগকারী। এটি কাশ্মির গেটে রোহিনী, আইআইটি ফ্লাইওভার এবং আন্তঃরাজ্য বাস টার্মিনালের মতো এলাকাগুলোকে সংযুক্ত করে। রোডটি ব্যক্তিগত এবং সরকারি উভয় যানবাহনের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রবেশ-প্রস্থান পয়েন্ট।
বুধবার সকালেই দিল্লি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নদীর কাছাকাছি নিচু এলাকার বাসিন্দাদের সরে যাওয়ার জন্য অনুরোধ করেছিলেন।
তিনি বলেছেন, ‘আমাদের জীবন ও সম্পত্তি রক্ষা করতে হবে। যমুনা নদীর কাছাকাছি নিচু এলাকার মানুষদের সরিয়ে নেওয়া দরকার।’
ভারতীয় সংবাদমাধ্যমগুলো দুপুরে জানিয়েছিল, দিল্লির পাশ দিয়ে বয়ে যাওয়া যমুনা নদীর পানির স্তর ৪৫ বছরের রেকর্ড ভেঙে বিপদসীমা অতিক্রম করেছে। আগাম সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে বন্যাপ্রবণ এলাকাগুলোতে ১৪৪ ধারা জারি করেছে দিল্লি পুলিশ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.