দক্ষতা থাকা সত্ত্বেও দেশে অব্যবহৃত থেকে যাচ্ছে বায়োটেকনোলজিস্টরা !

অনিক বনিক: সারা পৃথিবীর ন্যায় আমাদের প্রাণের বাংলাদেশেও SARS-CoV-2 ভাইরাসের প্রকোপ থেকে রেহাই পায়নি। এরই মধ্যে শনাক্তের সংখ্যা লক্ষাধিক এবং দিনদিন যোগ হচ্ছে মৃতের সংখ্যা। এমতাবস্তায় মরণঘাতী এই ভাইরাসের থাবা থেকে পরিত্রাণের  উপায় কি?
বিশ্ব স্বাস্হ্য সংস্থা (WHO) এর মতে এই ভাইরাস উত্তরণের একমাত্র উপায় হচ্ছে টেস্ট টেস্ট আর টেস্ট এবং সাথে আইসোলেশন। মানতে হবে সামাজিক দূরত্ব। কিন্তু এই টেস্ট কাদের কাজ ?
কোভিড-১৯ এর শনাক্ত করণের সবচেয়ে সঠিক পদ্ধতি হচ্ছে RT-PCR পদ্ধতি। এই পরীক্ষাটি এতটাই সেনসেটিভ যে এর প্রতিটি ধাপ সম্পন্ন করার জন্য  দরকার দক্ষ জনবল।
লাইফ সায়েন্স এর বায়োটেকনোলজি (জৈবপ্রযুক্তি), মলিকুলার বায়োলজি, মাইক্রোবায়োলজি বিভাগের পাঠ্য বিষয়ে অন্তর্ভুক্ত হচ্ছে এই RT-PCR। কিন্তু এই শনাক্তকরণ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে উক্ত বিভাগের শিক্ষার্থীরা সুযোগই পাচ্ছেন না। ফলে টেস্ট ত্রুটিপূর্ণ হচ্ছে কিনা এই প্রশ্ন থেকেই যায়। দেশে RT-PCR সম্পর্কিত জ্ঞানের জনবল থাকা সত্ত্বেও  আমাদের দেশের সবচেয়ে দক্ষ জনবলকে আমরা অগ্রাহ্য আর বঞ্চিত করছি না তো ?
আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে বায়োটেকনোলজিতে ব্যাপক উন্নতি করে তারা আজ ভ্যাক্সিন তৈরীর দৌঁড়ে। এটা একদিনে হয় নি,তারা ধাপে ধাপে তাদের সর্বোৎকৃষ্ট রিসোর্স বায়োটেকনোলজি এর ব্যবহার যথাযথভাবে করতে পেরেছে। পিছিয়ে কেবল আমাদের দেশের বায়োটেকনোলজি সেক্টর।
দেশের প্রায় সব সরকারী ও কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বায়োটেকনোলজি (জৈবপ্রযুক্তি) বিষয়ে পাঠদান করানো হয় যার বেশীর ভাগ শিক্ষার্থী দেশের বাইরে চলে যায় উচ্চতর শিক্ষার জন্য আর সেখানেই থেকে যায়, কারণ বাংলাদেশে সুযোগ কম বা নাই বললেই চলে। যারা আছেন তাদের বেশীরভাগই আছেন কোনোনা কোনো বিশ্ববিদ্যালয়ে কর্মরত অথবা খুবই অল্পসংখ্যক গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত।
এর মধ্যেই আবার বিভিন্ন চাকুরীর নিয়োগ অথবা গবেষণা প্রতিষ্ঠানে বায়োটেকনোলজিস্টরা থাকে সবসময় অবহেলিত। ফলে পিছিয়ে পড়ছি আমরা, ব্যহত হচ্ছে এদেশের উন্নতি।
আমাদের ভাবতে হবে, আরো ভাবতে হবে। দেশের এই রিসোর্সকে দেশের জন্য দেশের মানুষের জন্য ব্যবহার করবো নাকি তাদের এভাবে সুযোগ না দিয়ে দেশকে উন্নতি থেকে বঞ্চিত করবো। এই ব্রেন ড্রেন বন্ধ করতে পারলে দেশের উন্নতি বৈ ক্ষতি হবে না।

লেখকঃ অনিক বনিক/ শিক্ষার্থী, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদ বিভাগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হবিগঞ্জ প্রতিনিধি মোঃ জুনাইদ চৌধুরী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.