তুরস্কের সঙ্গে গ্যাস চুক্তি বুলগেরিয়ার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার গ্যাস বন্ধ হয়ে যাওয়ার পর প্রভূত সমস্যায় পড়েছিল বুলগেরিয়া। এবার তুরস্কের ট্রানসিট নেটওয়ার্ক ব্যবহার করবে তারা।
ঐতিহাসিক চুক্তি হলো তুরস্ক ও বুলগেরিয়ার। রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই চুক্তির ফলে বছরে এক দশমিক পাঁচ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস তুরস্কের ভিতর দিয়ে বুলগেরিয়ায় নিয়ে যাওয়া সম্ভব হবে। ১৩ বছরের জন্য চুক্তিটি সই করা হয়েছে।
তুরস্কের সরকারি গ্যাস কোম্পানির নাম বোটাস। তরলীকৃত গ্যাস ব্যবহারে বুলগেরিয়ার সমস্যা ছিল। ওই গ্যাস সাপ্লাই করার ব্যবস্থা তাদের ছিল না। এবার তুরস্কে সে কাজ হয়ে যাবে। তুরস্ক থেকে সরাসরি বুলগেরিয়ার কাছে গ্যাস যাবে।
বস্তুত, বিদেশের যে সব জায়গা থেকে বুলগেরিয়া গ্যাস সংগ্রহ করে, তাও তুরস্কের মাধ্যমে তাদের কাছে এসে পৌঁছাবে। বুলগেরিয়াসহ একাধিক পূর্ব ইউরোপের দেশ রাশিয়ার গ্যাসের উপর সম্পূর্ণ নির্ভরশীল। যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ার উপর একের পর এক নিষেধাজ্ঞা জারি হতে থাকে।
তারই জেরে এপ্রিল মাসে বুলগেরিয়ায় রাশিয়ার গ্যাস আসা বন্ধ হয়ে যায়। বুলগেরিয়া অত্যন্ত সমস্যায় পড়ে। পরে আজারবাইজান থেকে তারা গ্যাস আনানোর ব্যবস্থা করে। কিন্তু তাতেও প্রয়োজনীয় গ্যাস মিলছিল না। তুরস্কের সঙ্গে তাদের চুক্তি ঐতিহাসিক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.