তীব্র ঝাঁকুনিতে মাঝ আকাশে প্রাণ গেল যাত্রীর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আকাশে উড্ডনরত একটি প্রাইভেট বিমানে তীব্র ঝাঁকুনিতে মাঝ আকাশে মৃত্যু হয়েছে এক যাত্রীর। গত শুক্রবার যুক্তরাষ্ট্রে এ দুর্ঘটনা ঘটে। বোম্বারজার সিএল৩০ মডেলের একটি ব্যক্তিগত বিমানে এ দুর্ঘটনা ঘটে।
ওই ব্যক্তির ময়নাতদন্ত সম্পন্ন করেছেন কানেক্টিকাটের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা। তবে ওই ব্যক্তির পরিচয় প্রকাশ করা হয়নি।
এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পরিবহন নিরাপত্তা বোর্ড (এনটিএসবি) এক টুইটে বলেছে, তীব্র ঝাঁকুনির কারণে এক যাত্রী মারাত্মক জখম হন। ওই সময় বিমানটিতে তিন যাত্রী ও দুজন কেবিন ক্রু ছিলেন। বিমানের বাকি যাত্রীদের অবস্থা কেমন সেটি নিশ্চিত করেনি এনটিএসবি। তবে এ ঘটনায় বিমানবন্দরে বিমান ওঠা-নামায় কোনো বিঘ্ন ঘটেনি।
জানা গেছে, বিমানে সিটবেল্ট বাঁধা না থাকলে এবং মাঝ আকাশে ঝাঁকুনি দেখা দিলে গুরুতর জখম হওয়ার শঙ্কা থাকে।
এনটিএসবি জানিয়েছে, বিষয়টি তদন্ত করা হচ্ছে। বিমানের ফ্লাইট ডাটা রেকর্ডার এবং ককপিট ভয়েস পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। আগামী দুই-তিন সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে।
সংস্থাটি আরও জানায়, ১৯৮০ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত বিমানের ভেতর ঝাঁকুনিতে আহত হয়ে মাত্র তিনজন মানুষ মারা যাওয়ার ঘটনা ঘটেছে।
এফএএ-এর তথ্য অনুযায়ী, ২০০৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ১২১ পার্ট বিমানে ঝাঁকুনির কারণ আহত হওয়ার ঘটনা ঘটেছে। এরমধ্যে ৮০ ভাগই হলেন কেবিন ক্রু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.