তথ্য আপার বিশেষ উঠান বৈঠক, প্রযুক্তির সুবিধা ঘরে ঘরে

নাটোর প্রতিনিধি: লাউ গাছের ফুল ঝরে পড়া বন্ধ করতে সরকারের কোন নম্বরে ফোন করতে হবে ? ছয় মাস ধরে স্বামী ভাতকাপড় দেন না, সরকারের কোন বিভাগে ফোন করে এর প্রতিকার পাওয়া যাবে ? ঘন ঘন কফ উঠছে, কাকে ফোন করলে ডাক্তারের সন্ধান পাওয়া যাবে ?

ছেলে দুবাই কাজ করে, তার সাথে ছবি দেখে কথা বলা যাবে কিভাবে ? গ্রামে বসে এ ধরণের সমস্যার সমাধান কিভাবে পাওয়া যাবে আজ বৃহষ্পতিবার সকালে নাটোর সদর উপজেলার ভবানীপুর গ্রামের শতাধিক নারী সেটায় জানতে চাচ্ছিলেন জাতীয় মহিলা সংস্থা পরিচালিত তথ্য আপার বিশেষ উঠান বৈঠকে। তথ্য আপা তাৎক্ষণিক হাতেকলমে বুঝিয়ে দিলেন সব প্রশ্নের উত্তর।

এই বিশেষ উঠান বৈঠকটি অনুষ্ঠিত হয় আজ বৃহষ্পতিবার সকাল ১১টায় সদর উপজেলার বড়হরিশপুর ইউনিয়নের ভবানীপুর গ্রামের শেফালী বিজলীর বাড়ির আঙ্গিনায়। সেখানে উপস্থিত হয়ে দেখা যায়, গ্রামের ১৩০ জন সাধারণ নারী এই বৈঠকে অংশ নিয়েছেন।

তাঁদের মধ্যে ছিল আদিবাসি,প্রতিবন্ধী ও নানা পেশার নারী। নাটোর সদর উপজেলা তথ্য কেন্দ্রের কর্মীরা ইন্টারনেট সংযোগ থাকা ল্যাপটপ,মুঠোফোন ও স্বাস্থ্য কীট নিয়ে যুক্ত হন তাঁদের সাথে। প্রযুক্তি ব্যবহার করে প্রশ্নকর্তাদের সব সমস্যার সমাধান করে দেন।

সুবিধাভোগী নারীদের মতামত জানতে সেখানে হাজির হন অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম, তথ্য সেবা কর্মকর্তা আয়শা খাতুন। গ্রামের নারীদের পক্ষে তাঁদের সাথে কথা বলেন জাতীয় মহিলা সংস্থার নাটোর জেলার চেয়ারম্যান নাসীমা বানু লেখা ও মহিলা আওয়ামী লীগের নেত্রী শেফালী বিজলী।

গ্রামের কৃষাণী ফাতেমা বেগম বলেন,‘ছোট খাটো সমস্যার জন্য এখন উপজেলা সদরে যেতে হয় না। তথ্য আপার মাধ্যমে যোগাযোগ করে অনেক সমস্যার সমাধান করেছি।’

বৈঠকে তথ্য সেবা কর্মকর্তা আয়শা খাতুন জানান,তাঁর কেন্দ্র থেকে গত এক বছরে ‘ডোর টু ডোর’ কর্মসূচির আওতায় ৭ হাজার ৫০০ বাড়িতে সেবা দেওয়া হয়েছে। উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে ২২টি। মুঠোফোনে ১০৯ থেকে বার্তা পেয়ে চারটি বাল্যবিয়ে ও নারী নির্যাতন প্রতিহত করা হয়েছে।

মুজিব বর্ষ উপলক্ষে আয়োজিত এই বিশেষ বৈঠকে অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুল ইসলাম বলেন, গ্রামীণ তৃণমূল মহিলাদের আধুনিক প্রযুক্তি সম্পর্কে সচেতন করে তোলা, গ্রামীণ মহিলাদের জীবন-জীবিকা সম্পর্কিত স্বাস্থ্যগত সমস্যা, কৃষি, বাল্যবিবাহ, ফতোয়া, নারীর বিরুদ্ধে সহিংসতা, চাকরি সংক্রান্ত তথ্য, আইনগত সমস্যা বিষয়ে অবহিত করার জন্যই বিশেষ উঠান বৈঠক আয়োজন করা হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.