ঢামেক হাসপাতালের ঝাড়ুদার সবুজ এখন সার্জন! করছেন অস্ত্রোপচার

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে দৈনিক মজুরিতে নিয়োগপ্রাপ্ত ঝাড়ুদার সবুজ এখন অস্ত্রোপচার করছেন রোগীদের। হাসপাতালের জরুরি বিভাগের তৃতীয় তলায় নাক কান গলা বিভাগের ১২ নম্বর ওটিতে এ দৃশ্য দেখা যায়। তবে সেখানে ডিউটিরত সরকারি স্টাফরা বলেন, সবুজ শুধু রোগীদের ড্রেসিং করেন।
গত রবিবার (১৪ নভেম্বর) ও গত মঙ্গলবার (১৬ নভেম্বর) রাতে নাক কান গলা বিভাগের ১২ নম্বর অস্ত্রোপচার কক্ষে রোগীদের ওটি টেবিলে শোয়ানোর পরে অস্ত্রোপচার করতে দেখা যায় সবুজকে।
গতকাল বুধবার (১৭ নভেম্বর) হাসপাতাল থেকে একটি সূত্র জানান, সাবেক পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাসির উদ্দিনের সময় দৈনিক মজুরিতে অনেকের নিয়োগ হয়। সেই নিয়োগের সময় সবুজও পরিচ্ছন্ন কর্মী হিসাবে নিয়োগ পান। তারপর থেকে সবুজ নাক কান গলা বিভাগে পরিচ্ছন্ন কর্মী হিসেবে দায়িত্ব পালন করেন। সেখানে ১২ নম্বর ওটিতে রোগীদের এখন অস্ত্রোপচার করেন সে। পাশাপাশি রোগীরা যখন না থাকে তখন ওটি পরিষ্কার করে ও ঝাড়ু দেয় সবুজ।
সূত্র আরও জানান, ওই ওটিতে জরুরি রোগীদের জন্য। যারা নাক কান ও গলার সমস্যা নিয়ে হাসপাতাল আসেন তাদের জরুরি চিকিৎসা দেওয়া হয় সেখানে।
এ ব্যাপারে পরিচ্ছন্ন কর্মী সবুজ বলেন, আমি অস্ত্রোপচার করি না, ড্রেসিং করি। স্যাররা (চিকিৎসক) রোগীদের দেখে ড্রেসিং করতে বলে তখন করি।
এক প্রশ্নর জবাবে সে জানান, দৈনিক মজুরিতে পরিচ্ছন্ন কর্মী হিসাবে আমার নিয়োগ। তবে ওটিতে ডিউটি করতে করতে সব কিছু শিখে নিয়েছি। তাই ডাক্তার স্যার যখন বলে তখন রোগীদের ড্রেসিং করি।
কেশমতী মন্ডল (৭৫) নামে এক নারী নাকের সমস্যা নিয়ে ওই ১২ নম্বর ওটিতে চিকিৎসা নেয়।
তার ছেলে গোবিন্দ মন্ডল চিকিৎসা শেষে তার মাকে নিয়ে বেরিয়ে যাওয়ার সময় বাংলানিউজের সঙ্গে কথা হয়।
তবে গোবিন্দ মন্ডল জানতেন না সেই সবুজ চিকিৎসক না।
তিনি বলেন, আমার মাকে সবুজ নামে ওই ঝাড়ুদার চিকিৎসা দিয়েছে। এবং চিকিৎসা শেষে তার দাবী অনুযায়ী কিছু টাকাও দেওয়া হয়েছে।
এ বিষয়ে নাক কান গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শেখ নুরুল ফাত্তাহ রুমি বিটিসি নিউজকে বলেন, আমাদের এখানে অনেক চিকিৎসক আছে তারাই অস্ত্রোপচার করে থাকে। কোন ঝাড়ুদার অস্ত্রোপচার করার প্রশ্নই উঠে না। তবে তার বিষয় দ্রুত খোঁজখবর নেওয়া হবে।
ঢামেকের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আশরাফুল বিটিসি নিউজকে বলেন, কোন পরিচ্ছন্ন কর্মী ড্রেসিংও করতে পারে না। তবু চিকিৎসকের সাহায্যকারী হিসেবে কাজ করতে পারে। তিনি আরও জানান, শনিবার হাসপাতালের প্রশাসনিক ব্লগে এসে হাজির থাকার জন্য সবুজকে লক করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.