জাপানের সঙ্গে আলোচনায় আগ্রহ নেই উত্তর কোরিয়ার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জাপানের সঙ্গে কোনও বৈঠকে অংশ নিতে আগ্রহী নয় উত্তর কোরিয়া। মঙ্গলবার (২৬ মার্চ) উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং বলেছেন,জাপানের সাথে যে কোনও ধরনের আলোচনা প্রত্যাখ্যান করবে তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
কোনও রকম পূর্বশর্ত ছাড়াই একটি শীর্ষ বৈঠকে বসতে উত্তর কোরিয়াকে আহ্বান জানিয়েছিল জাপান। জাপান যদি অতীত না ঘেটে নতুন করে শুরু করতে চায় তাহলে বৈঠক হতে পারে বলে একে স্বাগত জানিয়েছিলেন কিম ইয়ো জং। তবে এখন আলোচনার রাস্তা থেকে সরে আসছে উত্তর কোরিয়া।
এর ফলে দুই দেশের মধ্যে চলমান বৈরী সম্পর্কের আরও অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
এক বিবৃতিতে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ কিম ইয়ো জং বলেন, অতীতের কিছু বিষয় আঁকড়ে ধরে আছে জাপান, যেগুলোর কোন সমাধান বা মীমাংসা নেই। ইতিহাস পরিবর্তনের সাহস টোকিওর নেই বলেও মন্তব্য করেছেন তিনি।
অপহৃত জাপানি নাগরিককে ফিরিয়ে আনতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে নিঃশর্ত আলোচনায় বসতে চায় জাপান। এছাড়া পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিষয় নিয়ে গত বছর মে মাসে আলোচনার প্রস্তাব দিয়েছিল টোকিও।
২০০০ সালে জাপানের ১৩ নাগরিককে অপহরণের কথা স্বীকার করে উত্তর কোরিয়া। তাদের মধ্যে পাঁচজন পরে জাপানে ফিরে আসে। বাকিরা মারা গেছে বলে জানানো হয়। তবে জাপানের দাবি, ১৭ জনকে অপহরণ করা হয়। যারা ফিরে আসেনি তাদের ভাগ্যে কি ঘটেছে তা নিয়ে এখনও তদন্ত চালাচ্ছে জাপান।
কিম ইয়ো জংয়ের মন্তব্যের তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া জানায়নি জাপান।পরে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, জাপান তাদের নিজস্ব নীতি মনেই উত্তর কোরিয়ার সাথে সমস্যা সমাধানের প্রচেষ্টা চালিয়ে যাবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.