জাতীয় পতাকার রং বিতর্কে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক!

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: প্রথম বারের মতো আয়োজিত আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে ভারতের অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট দল। মেয়েদের ক্রিকেটের সব ধরনের বিশ্বকাপ মিলিয়েই এটা ভারতীয় মেয়েদের প্রথম শিরোপা জয়ের ঘটনা।
গত রবিবার ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে জেতা শিরোপাটা ভারতের তরুণীদের তাই একটু বেশিই আন্দোলিত করেছিল। সেই আনন্দটা এত বেশি ছিল যে, উচ্ছ্বাস-আবেগে দেশের জাতীয় পতাকার রংটাই ভুলে যান ভারত অধিনায়ক শেফালি বর্মা।
কোনটা জাতীয় পতাকার ওপরের পাশ, কোনটা নিচের পাশ, তা দেখার বা জানার সময়ই যেন তার ছিল না। তাই তো জাতীয় পতাকা উলটো করে ধরে দৌড়াচ্ছিলেন তিনি।
জাতীয় পতাকার কমলা অংশটা থাকার কথা ছিল ওপরে, অথচ শেফালি বর্মা হাতে ধরে আছেন সবুজ অংশ, যেটা পাশটা থাকার কথা ছিল নিচে। এই ঘটনা শেফালি বর্মাকে ঠেলে দিয়েছে বিতর্কের ঘেরাটোপে। দেশকে বিশ্বকাপ উপহার দিয়েছেন, কোথায় দেশবাসীর প্রশংসায় ভাসবেন, তা না, বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক বিদ্ধ হচ্ছেন সমালোচনা আর বিতর্কের তীরে।
বিশ্বকাপ জেতায় এমনিতে প্রশংসিতই হচ্ছেন শেফালি বর্মা ও তার সতীর্থরা। মাঠের লড়াইয়ের পাশাপাশি অসাধারণ নেতৃত্ব গুণের জন্যও প্রশংসিত হচ্ছেন তিনি। কিন্তু আনন্দ-আবেগের তোপে খেই হারিয়ে করা ভুলটির জন্য বিতর্কও উঠেছে। ভারতীয় সমর্থকদের বেশির ভাগই অবশ্য শেফালি বর্মার পাশে দাঁড়িয়ে তীর দাগাচ্ছে আইসিসিকে।
তাদের প্রশ্ন আইসিসি কেন ঐ ছবিটা নিজেদের অফিশিয়াল টুইটার পেজে পোস্ট করল? তাদের কথা, আনন্দ-উচ্ছ্বাসের স্রোতে শেফালি বর্মা যে ভুলটা করেছেন, এমনটা হতেই পারে। কিন্তু আইসিসি ছবিটা পোস্ট না করলেই তো ঘটনা চুকে যেত। তা না করে তারা কেন ছবিটা পোস্ট করে আবেগের বশে করা ছোট্ট ভুলটাকে প্রকাশ করে এত বড় বিতর্ক সৃষ্টি করল? গন্ডগোলটা তো বেঁধেছে আইসিসি ছবিটা পোস্ট দেওয়াতেই! দেখা যাক ভারতীয় কর্তৃত্ববাদী আইসিসি এই বিতর্ক-অভিযোগের দায় এড়ায় কীভাবে! #

Comments are closed, but trackbacks and pingbacks are open.