ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের মিশনে দক্ষিণ আফ্রিকা

বিটিসি স্পোর্টস ডেস্ক: প্রথমবার ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার সুযোগ পেয়েছে দক্ষিণ আফ্রিকা।  প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যেই  সিরিজ জয় নিশ্চিত করেছে প্রোটিয়ারা।
এবার ইংলিশদের হোয়াইটওয়াশের সুযোগ প্রোটিয়াদের সামনে। প্রথমবারের মত ওয়ানডে ফরম্যাটে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের লক্ষ্য নিয়ে আজ তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নামছে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে, প্রোটিয়াদের কাছে হোয়াইটওয়াশ এড়াতে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।
বাংলাদেশ সময় আজ বিকেল ৫টায় কিম্বার্লিতে শুরু হবে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যকার তৃতীয় ও শেষ ওয়ানডে।
আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার জন্য ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজটি মহাগুরুত্বপূর্ণ দক্ষিণ আফ্রিকার কাছে। ইতোমধ্যে সাতটি দল বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে। বাকি আছে মাত্র একটি জায়গা।
অষ্টম ও শেষ দল হিসেবে বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিতের জন্য সমীকরণের মারপ্যাচে না পড়তে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের সব ম্যাচ তো জিততেই হবে, সেই সঙ্গে নিজেদের পরের সিরিজে নেদারল্যান্ডসের বিপক্ষে দুই ম্যাচের সবগুলোতে জিততে হবে প্রোটিয়াদের।
অষ্টম ও শেষ দল হিসেবে বিশ্বকাপে সরাসরি খেলার দৌঁড়ে দক্ষিণ আফ্রিকার প্রতিন্দ্বন্দ্বী শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। লঙ্কানদেরও এখনও তিনটি ম্যাচ বাকি, ওয়েস্ট ইন্ডিজের কোন খেলা নেই।
এখন পর্যন্ত বিশ্বকাপ সুপার লিগে ১৮ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে টেবিলের ৯ম স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। ২৪ ম্যাচে ৮৮ পয়েন্ট নিয়ে ৮ম স্থানে ওয়েস্ট ইন্ডিজ এবং ২১ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে ১০ম স্থানে আছে শ্রীলঙ্কা।
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচেই দারুণ জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। প্রথম ওয়ানডেতে ২৭ রানে ও দ্বিতীয়টিতে ৫ উইকেটে জয় পায় প্রোটিয়ারা। ব্লুমফন্টেইনে দ্বিতীয় ওয়ানডেতে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৩৪২ রানের বড় সংগ্রহ পায় সফরকারী ইংল্যান্ড। জবাবে ৩৪৩ রানের বিশাল টার্গেট ৫ বল বাকি থাকতেই পেরিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।
প্রোটিয়াদের সিরিজ জয় নিশ্চিতের ম্যাচে বড় ভূমিকা রাখেনঅধিনায়ক টেম্বা বাভুমা। ১০২ বল খেলে ১৪ চার ও ১ ছক্কায় ১০৯ রান করেন বাভুমা। পরের দিকে এইডেন মার্করাম ৪৯, ডেভিড মিলার অপরাজিত ৫৮ ও মার্কো জানসেন অনবদ্য ৩২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন।
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচেও জয় পেতে মরিয়া দক্ষিণ আফ্রিকা। দলের অধিনায়ক বাভুমা বলেন, ‘আমাদের সামনে বিশ্বকাপ সুপার লিগের সমীকরণ। ইংলিশদের শেষ ম্যাচে হারাতে পারলে, সমীকরণ পূরনের পথে বেশ ভালোভাবে টিকে থাকবো আমরা। এজন্য জয় ছাড়া অন্য কিছুই ভাবার অবকাশ নেই।’
এদিকে, হোয়াইটওয়াশ এড়াতে জয়ের বিকল্প নেই ইতোমধ্যেই সরাসরি বিশ্বকাপ খেলা নিশ্চিত করা ইংল্যান্ডের। জয় দিয়ে সিরিজ শেষ করার ইচ্ছার কথা জানালেন মিডল-অর্ডার ব্যাটার হ্যারি ব্রুক, ‘বাজে পারফরম্যান্স না হলেও সিরিজের দুই ম্যাচই হেরেছি আমরা। সিরিজ হার অবশ্যই হতাশাজনক। শেষটা ভালোভাবে করতে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবো আমরা।’
ওয়ানডেতে এখন পর্যন্ত ৬৮বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে ইংল্যান্ড জিতেছে ২৯টিতে, দক্ষিণ আফ্রিকার জয় ৩৩টিতে। ১টি ম্যাচ টাই ও ৫টি পরিত্যক্ত হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.