জলঢাকায় শারদীয় দূর্গাপূজা উপলক্ষে প্রতিমা তৈরিতে ব্যাস্ত সময় পার করছে কারীগরা

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধিঃ  নীলফামারীর জলঢাকায় হিন্দু ধর্মাবলম্বীর সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মূল আনুষ্ঠানিকতা শুরু হতে আরও কয় একদিন বাকি থাকলেও হিন্দু ধর্মাবলম্বীদের দরজায় কড়া নাড়ছে দেবী দুর্গার আগমনী বার্তা।

বিশেষ করে দুর্গা প্রতিমা তৈরির কারীগরা ব্যস্ত সময় পার করছে। গত রবিবার ২৫ আগস্ট উপজেলার কৈমারী ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের বালাপাড়া বড় ডাঙ্গা উচ্চ গ্রাম সার্বজনীন দূর্গামন্দি কাজ চলছে।

শুধু তাই নয় এই উপজেলার ইউনিয়ন গুলোতে ঘুরে দেখাযায় সার্বজনীন দূর্গামন্দির কাজ খুব সুন্দর ভাবে সুদক্ষ্য কারীগর দ্বারা প্রতিমা তৈরি করছে। উপজেলার কৈমারী ইউনিয়ন, কাঠালী ইউনিয়ন,শিমু্লবাড়ী ইউনিয়ন ও মীরগঞ্জ ইউনিয়নসহ বিভিন্ন ইউনিয়নে কারিগররা কাদা-মাটি, খড়-কাঠ সংগ্রহ থেকে শুরু করে, প্রতিমা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন।

সকাল থেকে রাত অবধি চলছে এই কার্যক্রম। এখন শারদীয় দুর্গোৎসবে মেতে ওঠার অপেক্ষায় হিন্দু ধর্মাবলম্বীরা। এ উৎসবকে ঘিরে উপজেলার ইউনিয়ন সহ পৌরসভায় হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে দেখা দিয়েছে কর্ম ব্যস্ততা।

দিন রাত কাজ করে শিল্পীদের হাতের নিপুণ ছোঁয়ায় তৈরি হচ্ছে প্রতিমা। যেন দম ফেলার সময় নেই কারিগরদের। এ ব্যাপারে বালাপাড়া বড় ডাঙ্গা উচ্চ গ্রাম সার্বজনীন দূর্গামন্দি এর পরিচালক তৃরপিন চন্দ্র রায় বিটিসি নিউজকে বলেন, আমাদের মন্দিরের কাজ আর বেশী দিন নেই তবে কয় এক দিনের মধ্যে শেষ হবে।

একই মন্দিরের সদস্য সুধীর চন্দ্র রায় বিটিসি নিউজকে বলেন, অক্টবর মাসের ৫ তারিখে মধ্যে সপ্তমী পুঁজা অনুষ্ঠিত হবে। উক্ত মন্দিরের সভাপতি ভবেষ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক কামাকক্ষা চরণ রায় আছেন বলে জানা যায়।

সদস্য বৃন্দু ও ভক্তবৃন্দুরা বিটিসি নিউজকে বলেন, আমাদের এই মন্দিরে এ উপজেলার মধ্যে খুবেই ভালো উৎসব হয় এবং দূর দূরান্তো থেকে ভক্তবৃন্দুগন আসেন ও অনেক সুন্দ ভাবে সাজানো গোছানো হয় এ মন্দির আর উপজেলার সব মন্দিরের চেয়ে আমাদের  ভালো আনন্দোৎসব হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি এরশাদ আলম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.