জনগণ দুর্যোগ মোকাবিলায় অভ্যস্ত হয়ে গেছে : প্রধানমন্ত্রী

বিটিসি নিউজ ডেস্ক: সীমাবদ্ধতা সত্ত্বেও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ নানান ধরনের পদক্ষেপ বাস্তবায়ন করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) বিকেলে জলবায়ু অভিযোজন ক্ষমতা তৈরীর বৈশ্বিক প্ল্যাটফর্ম গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন-জিসিএ এর আঞ্চলিক কার্যালয় উদ্বোধনের ভার্চুয়াল অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ঢাকায় জিসিএ কার্যালয় অভিযোজন তৈরীর ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলা করে বাংলাদেশ খাদ্য নিরাপত্তার বলয় তৈরী করেছে।

জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় আমরা নিজস্ব কৌশল অবলম্বন করেছি। লবণাক্ততা, বন্যা ও খরাসহিষ্ণু ফসলের প্রজাতি উদ্ভাবন এবং চাষের মাধ্যমে এ বিষয়ে সক্ষমতা গড়ে তুলেছি।

ভৌগোলিক অবস্থান থেকেই বাংলাদেশ দুর্যোগপ্রবণ একটি দেশ। এখানকার মানুষ জানে কীভাবে দুর্যোগ মোকাবিলা করতে হয়। জনগণ দুর্যোগ মোকাবিলায় অভ্যস্ত হয়ে গেছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব ও ঝুঁকি মোকাবিলায় বিভিন্ন সময়োপযোগী এবং কার্যকর পদক্ষেপের ফলে প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিকর প্রভাব অনেকাংশে কমে এসেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ থেকে ৪৫ বছর আগে সাইক্লোন/ঘূর্ণিঝড়প্রবণ এলাকায় মুজিব কেল্লা গড়েছিলেন। আমরাও তার পদাঙ্ক অনুসরণ করে বিভিন্ন এলাকায় সাইক্লোন শেল্টার নির্মাণ করেছি এবং ভবিষ্যতে উপকূলীয় অঞ্চলে মানুষের নিরাপত্তায় আরও সাইক্লোন শেল্টার তৈরী করা হবে।

তিনি আরও বলেন, দেশের ভবিষ্যৎ প্রজন্ম যেন ভালো থাকতে পারে; সেজন্য ১০০ বছর মেয়াদি ডেল্টা প্ল্যান ঘোষণা করেছি এবং সে অনুযায়ী কাজ চলছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.