চিকিৎসকদের মানবিক মানুষ হিসেবে দেখতে চাই : রামেবির কর্মশালায় স্বাস্থ্য সচিব

আরএমইউ প্রতিবেদক: চিকিৎসকদের মানবিক মানুষ হিসেবে দেখতে চেয়ে স্বাস্থ্য সচিব জি.এম সালেহ উদ্দিন বলেছেন, মানুষের সেবায় চিকিৎসকদের আরও বেশি দায়িত্বশীল ও যত্মবান হতে হবে। এ জন্য সরকারের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা অব্যাহত থাকবে।

তিনি বলেন, আমরা রোগীদের বিদেশে যাওয়া নিরুৎসাহিত করি। দেশেই বড় বড় বিশেষজ্ঞ এবং ভালো ভালো চিকিৎসক থাকতে রোগীরা বিদেশে যাক তা আমরা চাই না। আজ বুধবার দুপুরে নগরীর নানকিং দরবার হলে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (রামেবি) আয়োজিত ‘চিকিৎসা প্র্যাকটিস, শিক্ষা ও গবেষণায় এ্যাপ্লাইড বায়োএথিক্স : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক দু’দিনের কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য সচিব বলেন, বায়োএথিক্স নিয়ে আমরা অনেকদিন ধরেই ভাবছি। এটা নিয়ে কাজ করার জন্য আমরা রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি। আমাদেরকে এর সুপারিশ দেওয়া হয়েছে। আমরা এগুলো নিয়ে কাজ করবো। প্রয়োজনে জাতীয় পর্যায়ে সেমিনার করে তা সরকারের কাছে উপস্থাপন করবো। বিহেভিয়ারাল সায়েন্স, বায়োএথিক্স ও বায়োএথিকেল সায়েন্স এর উপর জোর দেওয়া এবং এগুলো এমবিবিএস কোর্সে অন্তর্ভূক্ত করা প্রয়োজন বলে মতামত দেন।

রামেবি উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব বদরুন্নেসা ও ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, রাজশাহী বিভাগীয় কমিশনার মো. নূর-উর রহমান, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের পরিচালক ডা. মাহমুদ উজ জাহান ও বাংলাদেশ বায়োএথিকস সোসাইটির সাধারণ সম্পাদক ড. শামীমা পারভীন লস্কর। এরআগে মুক্ত আলোচনাপর্বে অংশগ্রহণকারী অধ্যাপকদের বিভিন্ন জিজ্ঞাসার জবাব দেন রামেবি উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব ও প্রখ্যাত চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক ডা. লিয়াকত আলী।
সভাপতির বক্তব্যে রামেবি উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব বলেন, বায়োএথিকসের উপর দু’দিন ব্যাপী কর্মশালার আয়োজন বাংলাদেশে এটাই প্রথম। এ কর্মশালায় উপস্থাপিত মতামত সুপারিশ আকারে গ্রহণ করে তা সরকারের উচ্চ পর্যায়েও পাঠানো হবে। তিনি বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতার জায়গা থেকে চিকিৎসকদের কাজ করতে হবে।

দু’দিনের এ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী অধিভূক্ত রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সকল সরকারী-বেসরকারী মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ ও ইউনানী মেডিকেল কলেজের প্রতিনিধিদের রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সনদপত্র প্রদান করা হয়।#( প্রেস বিজ্ঞপ্তি )#

Comments are closed, but trackbacks and pingbacks are open.