চাঁপাইনবাবগঞ্জে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে মতবিনিময়

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: আগামী ২২ জুন শনিবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জেলার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। আজ রবিবার দুপুরে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডা. এস.এম.এফ খাইরুল আতাতুর্ক জেলায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের বিভিন্ন তথ্য তুলে ধরেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা সপ্তাহের বাস্তবায়নে ক্যাম্পেইন বাস্তবায়ন করছে জেলা সিভিল সার্জন অফিস।

মতবিনিময় সভায় সিভিল সার্জন ডা. এস.এম.এফ খাইরুল আতাতুর্ক বলেন, আগামী ২২ জুন শনিবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে জেলার ১ লক্ষ ৮০ হাজার ৯’শ ৫৪ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ৬-১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের ১টি লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

গতবছর জেলায় শতভাগ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছিল উল্লেখ করে তিনি জানান, এই ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশুদের সঠিকভাবে শারীরিক বৃদ্ধি ঘটবে এবং শিশুদের উচ্চতায় খাঁটো হওয়া বন্ধ হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাওয়ার সাথে শিশুরা ডায়রিয়ার আক্রান্ত হবে না এবং অন্ধত্ব থেকে শিশুরা রক্ষা পাবে।

সিভিল সার্জন বলেন, সদর উপজেলায় ৪২ হাজার ৫’শ ০৩, শিবগঞ্জে ৬৫ হাজার, গোমস্তাপুরে ২৯ হাজার, নাচোলে ১৫ হাজার, ভোলাহাটে ১ হাজারের অধিক এবং চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় আড়াই হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে জেলায় স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করবে ২ হাজার ৪’শ জন স্বেচ্ছাসেবক। ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন নিয়ে কেউ যাতে অপ-প্রচার চালাতে না পাওে, সে বিষয়ে সকলকে সচেতন থাকার আহব্বান জানান সিভিল সার্জন ডা. এস.এম.এফ খাইরুল আতাতুর্ক।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, ইউনিসেফ প্রতিনিধি ও জামালপুর জেলা পুষ্টি কো-অর্ডিনেটর মো. জাকির হোসেন, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব মাহবুবুল আলম, সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক, প্রবীন সাংবাদিক মুক্তিযোদ্ধা তসলিম উদ্দীন, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য-শিক্ষা কর্মকর্তা মোসা. শামশুন নাহারসহ জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.