চলতি মরসুমে শহরে ৯৬শতাংশ বেশী বৃষ্টি

কলকাতা (ভারত) প্রতিনিধি: চলতি মরসুমে কতদিন রোদ ঝলমলে পরিস্কার আকাশ ছিল হাতে গুনে বলা যাবে। একের পর এক নিম্নচাপ,ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিতে অধিকাংশ সময় জলমগ্ন ছিল এই শহর তথা জেলা গুলি।
আবহাওয়া অফিস নিশ্চিত করে বলতে পারছে না আগামি দিনের আবহাওয়ার গতি প্রকৃতি। আগামীদিনের পুজোর দিন গুলো কেমন কাটবে সে সম্পর্কেও কোনও নিশচয়তা নেই। এখনও অল্প বিস্তর মেঘের ঘনঘটায় ছেয়ে আছে শরতের আকাশ।
কেন্দ্রীয় আবহাওয়া অফিস বলছে বর্ষা বিদায় নিতে দেরি আছে। অন্যান্য বছর মোটামুটি সেপ্টেম্বরের মাঝামাঝি থেকেই বৃষ্টি কমতে শুরু করে। এটা শুরু হয় উত্তর পশ্চিম ভারত দিয়ে। সারা দেশে বর্ষা বিদায় নেয় অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে। যেহেতু এবছর অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে পুজো শুরু হতে চলেছে তাই শেষপর্যন্ত আবহাওয়ার গতি প্রকৃতি কি হয় প্রমাদ গুনছে খোদ কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর।
আবহাওয়া দফতরের হিসেবে- জুন থেকে সেপ্টেম্বর এই চার মাসে স্বাভাবিকের থেকে ৯৬শতাংশ বেশী বৃষ্টি হয়েছে শহরে। অন্যান্য বারে মোটামুটি বর্ষাকালে গড়ে ৩১২,৭মিলিমিটার বৃষ্টি হয়,এবার এখনও অবধি বৃষ্টি হয়েছে ৬১৩,৮মিলিমিটার।
তবে উত্তরবঙ্গে তুলনামূলক ভাবে কম বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী ৪০শতাংশ কম বৃষ্টি হয়েছে।
সমুদ্রে ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ তৈরি এবং মৌসুমি অক্ষরেখার সক্রিয়তার ওপর নির্ভর করে বর্ষাকালে কতটা বৃষ্টিপাত হবে।
এবছর জুলাই মাস থেকে একের পর এক  বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ তৈরি হয়েছে,তার জেরে প্রবল জলোচ্ছাস ও বৃষ্টিপাত হয়। যে কারণে দক্ষিণ বঙ্গ সহ পূর্ব ও মধ্য ভারতে ব্যাপক বৃষ্টিপাত সহ ঝড়ো হাওয়া লক্ষ করা গেছে সেই সাথে দীর্ঘদিন জলবন্দি থাকতে হয়েছে মানুষ জন কে।
এই চার মাসে পশ্চিম মেদিনীপুর জেলায় স্বাভাবিকের থেকে ১৯৫শতাংশ,পূর্ব মেদিনীপুরে ১২৩শতাংশ,বাঁকুড়াতে ১২১শতাংশ বেশী বৃষ্টিপাত হয়েছে। গত বৃহস্পতিবার অঝোর বৃষ্টিতে পশ্চিম মেদিনীপুর,ঝাড়গ্রাম,বাঁকুড়া,বীরভূম,পুরুলিয়া,পশ্চিম বর্ধমানের বড় অংশকে ভাসিয়ে দিয়েছে নিম্ন চাপের বৃষ্টি।
কলকাতায় ৮ই জুলাই ১০২মিলিমিটার,২১শে সেপ্টেম্বর ৫৯মিলিমিটার,২৮শে সেপ্টেম্বর ৮৬,৬মিলিমিটার ৩০শে সেপ্টেম্বর ৩৬মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
এখনও মৌসুমি অক্ষরেখা যথেষ্ট শক্তিশালী রয়েছে,সেক্ষেত্রে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে মনে করছে আবহাওয়াবিদরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.