করোনার দুটি ডোজ নিয়েও রক্ষা নেই

কলকাতা (ভারত) প্রতিনিধি: ‘হূ’য়ের আশঙ্কাই সত্য হলো। দ্বিতীয়বার করোনার ঢেউ আসতেই ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘আশঙ্কা প্রকাশ করেছিল করোনার দ্বিতীয় ডোজ নিলেও পুরোপুরি নিরাপদ বলা যাবে না। কারণ ভাইরাস তার চরিত্র অনবরত পাল্টাচ্ছে। যেহেতু সম্পূর্ণ নতুন এই ভাইরাস,কখন কার ওপর কিভাবে প্রভাব বিস্তার করবে এখনই সুনির্দিষ্ট কোনও তথ্য আমাদের হাতে আসে নি বলে মন্তব্য করেছেন ‘হূ’য়ের গবেষকরা।
সম্প্রতি এমনই ঘটনার সাক্ষী থাকল মুম্বইয়ের কিং এডওয়ার্ড মেমোরিয়াল কলেজ ও হাসপাতাল। এখানকার ৩০ জন পড়ুয়াই কোভিডে আক্রান্ত। এঁদের মধ্যে ২৮জনের দ্বিতীয় ডোজ নেওয়া হয়ে গেছে।
এই ঘটনা রীতিমত ধন্দে ফেলে দিয়েছে চিকিৎসক মহলকে। তা হলে কি করোনার তৃতীয় ঢেউয়ের দিকে আমরা? এই শঙ্কাই ঘুরেফিরে বেড়াচ্ছে হাসপাতাল জুড়ে। রীতিমত স্তম্ভিত চিকিৎসক থেকে শুরু করে পুরো হাসপাতাল কর্মী।
মুম্বইয়ের ওই কলেজে এক হাজারের বেশী পড়ুয়া রয়েছেন। কিছুদিন ধরেই বেশকিছু ছাত্রছাত্রী সর্দিজ্বরে আক্রান্ত হন। তাদের সবাইকে কোভিড টেস্ট করানো হয় তখনই এই চাঞ্চল্যকর তথ্য উঠে আসে।
কলেজের ডিন ডাঃ হেমন্ত দেশমুখ জানিয়েছেন এখন পর্যন্ত প্রায় তিরিশ জন কোভিড আক্রান্ত। এক জনকে হাসপাতাল ভর্তি করতে হয়েছে। বাকিদের বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। আক্রান্তদের মধ্যে ২৮জনেরই দ্বিতীয় ডোজ নেওয়া।এরপরই আর কোন ঝুঁকি না নিয়ে সব পড়ুয়া তথা সংশ্লিষ্ট কর্মীদের করোনা পরীক্ষা করানো হয়।
এখন প্রশ্ন আসছে কলেজ চালু রাখা হবে না সাময়িক বন্ধ করে দেওয়া হবে,এই ব্যাপারে কর্তৃপক্ষ এখনও কোন সিদ্ধান্তে আসতে পারেনি।
করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুল কলেজ খোলার যে পরিকল্পনা ছিল তা নিয়ে সংশ্লিষ্ট মহলকে চিন্তায় রাখল বলে তথ্যাভিজ্ঞমহলের ধারনা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.