চলছে মেট্র রেলের স্যানিটাইজেশনের কাজ : ৮ই সেপ্টেম্বর থেকে রেল চালানোর সিদ্ধান্ত

কলকাতা প্রতিনিধি: কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ ৮ই সেপ্টেম্বর থেকে মেট্রো রেল চালানোর সিদ্ধান্ত নিচ্ছে ৷ পূর্ব, দক্ষিণ-পূর্ব ও মেট্রো রেল একসঙ্গে চিঠি দিচ্ছে রাজ্য সরকারকে, এই বিষয়ে রাজ্য সরকারের মতামত জানাতে ৷
কলকাতায় মেট্রো চালাতে গেলে অবশ্যই প্রয়োজন কলকাতা পুলিশের সাহায্য। কারণ রেল পরিষেবা চালু হয়ে গেলে স্টেশন এবং প্ল্যাটফর্ম জুড়ে ক্রাউড ম্যানেজমেন্ট একটা মস্ত বড় ব্যপার হয়ে যাবে।
এই ব্যাপারে নিশ্চিত হতে চায় মেট্রো। বস্তুত রেলের হাতে যে সংখ্যক আরপিএফ রয়েছে তা দিয়ে পরিষেবা চালিয়ে, ভিড় ঠেকানো সম্ভব নয় কোনও ভাবেই।
ইতিমধ্যেই কেন্দ্রীয় আবাস ও নগরায়ন মন্ত্রকের তরফে একটি খসড়া গাইডলাইন পাঠানো হয়েছে কলকাতা মেট্রোয়।
সূত্রের খবর, কলকাতায় মেট্রো চলবে সোম থেকে শনিবার। রবিবার মেট্রো চলার সম্ভাবনা নেই। মেট্রো চলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। অফিস টাইমে মেট্রো চলবে ১২ মিনিট অন্তর। বাকি সময়ে ১৫ থেকে ২০ মিনিট অন্তর মেট্রো চলার কথা। তবে এই বিষয়ে এখনই চূড়ান্ত কোনও সিদ্ধান্ত গ্রহণ করেনি মেট্রো রেল।
কারণ যতক্ষণ না পর্যন্ত রাজ্য সরকারের সাথে আলোচনা হচ্ছে ততক্ষণ এই বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত তারা গ্রহণ করবে না। তবে এটা এক প্রকার নিশ্চিত, স্মার্ট কার্ড যাদের হাতে আছে তাদেরকেই মেট্রো চড়ার সুযোগ দেওয়া হবে। টোকেন ব্যবস্থা এখনই চালু করতে চায় না মেট্রো।
বদল আনা হয়েছে একাধিক স্টেশনের এসক্যালেটর, এসি। এসি বদলে ব্লোয়ারের ব্যাবস্থা হচ্ছে ৷ ৬ জনের সিটে বসবে তিনজন ৷ অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে এবং প্ল্যাটফর্মে মার্কিং থাকবে ৷ ঢোকার মুখে থাকছে অনেক বিধিনিষেধ ৷
ইতিমধ্যেই অবশ্য শুরু হয়ে গেছে মেট্রো স্টেশন, রেক, প্ল্যাটফর্ম যাবতীয় স্যানিটাইজেশনের কাজ।
মেট্রো চলবে ধরে নিয়েই টানেলের মধ্যেও ফেলে রাখা কাজ শেষ করেছে তারা।
আগামী কাল রেল-রাজ্য বৈঠকের পর স্থির হবে সিধান্ত ৷
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.