চলচ্চিত্রকার তারেক মাসুদের জন্মদিনে গুগলের শ্রদ্ধা

ঢাকা প্রতিনিধি: চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২ তম জন্মদিন ৬ ডিসেম্বর। এদিন গুগল তারেক মাসুদকে স্মরণ করে শ্রদ্ধা জানাবে তাদের ডুডলের মাধ্যমে। শ্রদ্ধা জানিয়ে বানানো ডুডলটি দেখা যাবে বিশ্বব্যাপী।

গুগল ওয়েবসাইটের হোমপেজে দেওয়া গুগলের সাময়িক লোগোকে বলা হয় গুগল ডুডল। বিভিন্ন দিবস, জনপ্রিয় কাজ কিংবা নানা দেশের মনীষীকে শ্রদ্ধা জানিয়ে এই ডুডল বানানো হয়। এর আগে সত্যজিৎ রায়, আকিরা কুরোসাওয়া, সের্গেই আইজেনস্টাইনের মতো চলচ্চিত্রকারদের ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়েছে। প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকেও ডুডলের মাধ্যমে সম্মান জানানো হয়েছিল।

তারেক মাসুদের স্ত্রী, চলচ্চিত্রকার ও প্রযোজক ক্যাথরিন মাসুদ বলেন, ‘এটা খুবই সম্মানের বিষয়। তারেক মাসুদ বাংলাদেশের দূরদর্শী ও অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন। তরুণদের কাছে তিনি ছিলেন অনুপ্রেরণা। বাংলাদেশের মানুষের জন্য সিনেমা বানিয়েও তিনি তাঁর সিনেমায় পুরো পৃথিবীর কথা বলেছে। তাঁর সিনেমার বিষয় ছিল আন্তর্জাতিক।’

 

 

৬ ডিসেম্বর তারেক মাসুদের জন্মদিন উপলক্ষে ‘চলচ্চিত্র কথা’ নামে একটি বইও প্রকাশ করা হবে। বইটিতে থাকবে তারেক মাসুদের বক্তৃতা, সাক্ষাৎকার, চলচ্চিত্র নিয়ে তাঁর স্বপ্ন এবং সমাজে তাঁর চলচ্চিত্রের প্রভাব ইত্যাদি। যৌথভাবে বইটি প্রকাশ করছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও কথা প্রকাশ।

আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবিগুলো তারেক মাসুদ তৈরি করেন। তাঁর প্রথম ছবি ‘মাটির ময়না’র জন্য তিনি ২০০২ সালে কান চলচ্চিত্র উৎসবে প্রথম বাংলাদেশী চলচ্চিত্রকার হিসেবে পুরস্কার অর্জন করেন।

২০১১ সালের ১৩ অগাস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে একটি বাসের সঙ্গে সংঘর্ষে মাইক্রোবাস আরোহী তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.