চতুর্থ দিনে অনিয়ন্ত্রিত গ্রিসের দাবানল

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গ্রিক বন্দরশহর আলেকজান্দ্রোপলিসের একটি হাসপাতাল থেকে কয়েক ডজন রোগীকে একটি ফেরিতে করে সরিয়ে নেওয়া হয়েছে। দেশটির ফায়ার ব্রিগেড বলেছে, এই এলাকায় দাবানল অনিয়ন্ত্রিতভাবে ছড়িয়ে পড়ায় তাদের সরিয়ে নেওয়া হয়েছে। দাবানলে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
গত শনিবার আলেকজান্দ্রোপলিসের কাছে যে আগুন ছড়িয়ে পড়ে তা দ্রুত বিস্তার লাভ করে।
আগুনের কারণে শহরের ওপরের দিকে দিনের বেলা সাদা ধোঁয়া দেখা যায় এবং রাতের আকাশ লাল হয়ে যায়। আগুন নেভাতে কয়েক শ দমকলকর্মী লড়াই করছে। কর্তৃপক্ষ জানিয়েছে, বন্দরের একটি ফেরিতে সতর্কতা হিসেবে মঙ্গলবার ভোরে আলেকজান্দ্রোপলিসের বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে ৬৫ জন রোগীকে সরিয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া মাকরি গ্রামের কাছে একটি সমুদ্রসৈকত থেকে একটি উপকূলরক্ষী জাহাজ আরো ১৪ জনকে সরিয়ে নিয়েছে।
ফায়ার ব্রিগেডের মুখপাত্র আইওনিস আর্টোপিওস সোমবার বলেন, ‘চরম খারাপ আবহাওয়া, মূলত ঝড়-বাতাসের কারণে দেশের অনেক অংশে একযোগে আগুন ছড়িয়ে পড়ে। তাই দমকলকর্মীরা তাদের যথাসাধ্য চেষ্টা করছে আগুন নেভানোর। আমরা যে সময় অতিক্রম করছি তা অত্যন্ত জটিল।’
তুরস্কের সীমান্তবর্তী বৃহত্তর ইভ্রোস অঞ্চলের বেশ কয়েকটি সম্প্রদায়কে সরিয়ে নেওয়া হয়েছে।
কর্তৃপক্ষ সতর্ক করে জানিয়েছে, আগামী দিনে নতুন আগুনের ঝুঁকিতে তারা বেশি থাকবে। স্থানীয় পুলিশ কর্মকর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সোমবার আলেকজান্দ্রোপলিসের কাছে লেফকিমির একটি গ্রামে এক ব্যক্তির পোড়া দেহ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, তিনি অভিবাসী। গ্রিসের উত্তরের সমুদ্রতীরবর্তী শহর কাভালায় আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করতে গিয়ে সোমবার দুইজন দমকলকর্মী আহত হয়েছে।
গ্রিসে গ্রীষ্মকালীন দাবানল সাধারণ কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে অস্বাভাবিক গরম, শুষ্ক আবহাওয়া এবং বাতাসের কারণে পরিস্থিতি আরো খারাপ হয়েছে, যা জলবায়ু পরিবর্তনের কারণে হচ্ছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।
এথেন্সের কাছে ইভিয়া দ্বীপের পাশাপাশি কিথনোস দ্বীপে এবং মধ্য গ্রিসের ভিওটিয়াতেও আগুন জ্বলতে দেখা গেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.