ঘাগুটিয়া পদ্মবিল যেন এক টুকরো প্রশান্তির বাগান

বিশেষ প্রতিনিধি: বিশ্বব্যাপি করোনাভাইরাসের কারণে জীবন যখন চার দেয়ালে বন্দী তখনি প্রকৃতি প্রেমিদের মনে নতুন করে জায়গা পেয়েছে ঘাগুটিয়া পদ্মবিল।
খোঁজ নিয়ে জানাযায় আখাউড়া উপজেলার গ্রামের মনিয়ন্ধ ইউনিয়নের সীমান্তবর্তী অঞ্চলে অবস্থান ঘাগুটিয়া পদ্মবিলের।নীল আকাশের নিচে পদ্মফুলের সমারোহ প্রকৃতি প্রেমিদের মন ভুলিয়ে দেবে করোনার গৃহবন্দী থাকা  জীবন। পদ্মবিলে দেখে সেই সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা লাইন গুলো আপনাকে মনে করিয়ে দিবে।
ভালোবাসার জন্য আমি হাতের মুঠেয়ে প্রাণ নিয়েছি দূরন্ত ষাঁড়ের চোখ বেঁধেছি লাল কাপড় বিশ্বসংসার তন্ন তন্ন করে খুঁজে এনেছি ১০৮ টা নীল পদ্ম তবু কথা রাখেনি বরুণা! আমি বরুণা দেখেনি। দেখেছি পদ্ম কন্য,পদ্ম ফুলের প্রশান্তি।
স্থানীয়রা এই বিলটিকে ঘাগুটিয়াবিল বা পদ্মবিল নামেই ডাকে। ১২০ একর এলাকা জুড়ে এ পদ্মবিল। বিলটি ঘাগুটিয়ার কালীবাড়ি থেকে শুরু হয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে গিয়ে মিশেছে।
বিলের কয়েক জায়গায় রয়েছে দুই দেশের একাধিক সীমানা পিলার। পদ্মফুলের ঘ্রাণ আর ফুলের সবুজ পাতার বিছানা যেন সব কিছু মনোমুগ্ধকর হয়ে আছে। বিলের চারদিকে শুধু পদ্ম আর পদ্ম।
এই পদ্ম দেখলে মনে  প্রশান্তি চলে আসে।
এমন সুন্দর দৃশ্য দেখতে প্রতিদিন হাজারো মানুষের আগমন হয় গাগুটিয়া খ্যাত এই এলাকাতে।
কেউ বিলের পাশে গিয়ে প্রকৃতির এই সৌন্দর্য উপভোগ করে, আবার কেউ ডিঙ্গি নৌকা ভাড়া নিয়ে বিলে ছুটে বেড়ায়।
কেউ নিজের হাতে থাকা মোবাইল ফোনে ছবি তুলেন পদ্মবিলে বিল।
এলাকার একজনের সাথে কথা বলে জানাযায় প্রতিবছর এই বিলে পদ্মফুল ফুটে ভ্রমণ পিয়াসুদের ভির হয় গ্রামবাসী এতে খুশি হয় গ্রামে মানুষের আগমন ঘটে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.