গোলান মালভূমিকে ইসরায়েল “ট্রাম্প মালভূমি” নাম দিয়ে বসতি স্থাপনের ঘোষণা

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অধিকৃত গোলান মালভূমিতে নতুন বসতি স্থাপনের ঘোষণা করেছে ইসরায়েল সরকার।

গত রবিবার (১৪ জুন) দেশটির বসতিবিষয়ক মন্ত্রী জিপি হোটোভ্যালি জানান, তার মন্ত্রণালয় “রামাত ট্রাম্প” প্রকল্পের কাজ শুরু করার প্রস্তুতি নিতে যাচ্ছে। হিব্রু ভাষায় রামাত মানে মালভুমি। আর “রামাত ট্রাম্প” মানে ট্রাম্প মালভূমি”

গোলান মালভূমিকে ইসরায়েল ট্রাম্প মালভূমি” নাম দিয়ে এই প্রকল্প শুরু করতে যাচ্ছে।

আল জাজিরার আরও জানানো হয়, আবাসন প্রকল্পে ৩০০ পরিবারের বাসস্থানের ব্যবস্থা করা হবে। ১৯৬৭ সালের জুনে আরব-ইসরায়েল যুদ্ধের সময় সিরীয় ভূখণ্ড গোলান মালভূমি দখল করে নেয় ইসরায়েল। পরে সেখান থেকে সিরিয়ান আরব বাসিন্দাদের বেশির ভাগই পালিয়ে যায়।

১৯৭৩ সালে এটি পুনর্দখলের চেষ্টা করেও ব্যর্থ হয় সিরিয়া। ১৯৮১ সালের ৪ ডিসেম্বর একতরফাভাবে ওই এলাকাকে নিজেদের অংশ ঘোষণা করে ইসরায়েল। তবে আন্তর্জাতিক সম্প্রদায় তার স্বীকৃতি দেয়নি।

২০১৮ সালের ১৫ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের গ্রহণ করা এক প্রস্তাবে ইসরায়েলকে পূর্ব জেরুজালেম ও গোলান মালভূমিসহ ফিলিস্তিনি ভূখণ্ডে প্রাকৃতিক সম্পদের শোষণ বন্ধ করতে বলা হয়।

তবে গত বছরের মার্চে অধিকৃত গোলান মালভূমিকে ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে রেখেই ওই স্বীকৃতিতে স্বাক্ষর করেন ট্রাম্প। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.