গোয়ায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী, স্বাগত জানালেন জয়শঙ্কর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও ) বৈঠকে গোয়ায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারিকে স্বাগত জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। দুই নেতাকেই ছবি তোলার আগে হাত জোড় করে একে অন্যকে অভিবাদন করতে দেখা গেছে। এরপর জয়শঙ্কর বিলাওয়ালকে অনুষ্ঠানস্থলে নিয়ে যান।
এর কয়েক মিনিট পর বিলাওয়ালের সঙ্গে উপস্থিত এস জয়শঙ্কর আন্তঃসীমান্ত সন্ত্রাসসহ ‘সন্ত্রাসবাদের হুমকি’ নিয়ে একটি জোরালো বিবৃতি দেন। তবে এখনও ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।
জম্মু ও কাশ্মীরে ইসলামাবাদের আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদসহ বেশ কয়েকটি বিষয়ে দুই দেশের মধ্যে চলা টানাপড়েনের মধ্যেই এসসিও কাউন্সিল অফ ফরেন মিনিস্টারস (সিএফএম) বৈঠকে যোগ দিতে ভারত সফর আসেন বিলাওয়াল।
বৃহস্পতিবার গোয়ার বিমানবন্দরে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাকিস্তান-আফগানিস্তান-ইরান বিভাগের যুগ্ম সচিব জেপি সিং। গোয়ার মাটিতে পা রেখে বিলাওয়াল জানিয়েছিলেন, বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে গঠনমূলক আলোচনার জন্য মুখিয়ে তিনি।
পাকিস্তানের এই রাজনীতিবিদ এস জয়শঙ্করের আমন্ত্রণেই এসসিও সম্মেলনে যোগ দিচ্ছেন।
বিলাওয়াল বলেন, ‘সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে অংশগ্রহণের জন্য গোয়ায় এসে আমি আনন্দিত। এসসিও-তে পাকিস্তান প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছি আমি। আশা করি এসসিও কাউন্সিল অফ ফরেন মিনিস্টারস (সিএফএম) সফল হবে।
২০২২ সালে সমরকন্দ এসসিও শীর্ষ সম্মেলনে ভারত এটির সভাপতিত্ব গ্রহণ করে৷ চলতি বছর গোয়ায় পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ এসসিও বৈঠকের আয়োজন করছে ভারত।
সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) হলো একটি আন্তঃসরকারী সংস্থা যা ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়। এসসিও-এর সদস্য হিসেবে ভারত, রাশিয়া, চীন, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান রয়েছে। (সূত্র: দ্য ডন)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.