গোমস্তাপুরের বালু সুমনের কান্ড : অবৈধভাবে বালু লুটপাটের পর অবশেষে ইজারা


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার দেবীনগর সুইচগেট এলাকা থেকে পানি উন্নয়ন বোর্ডের আওতাধিন বালু প্রায় এক বছর যাবৎ বিনা টেন্ডারে অবৈধভাবে এবং পেশী শক্তির জোরে উত্তোলন ও বিক্রির পর সরকারীভাবে টেন্ডার দেয়ার অভিযোগ উঠেছে।
বিষয়টি জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মেহেদী হাসান। গোমস্তাপুর উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মো. হুমায়ন রেজার ভাইয়ের পৌত্র মো. সুমন আলী (৩২) সেখানকার প্রায় ১৫ লক্ষ সেফটি বালু যার দাম প্রায় ৪০ লক্ষ টাকার বালু গত এক বছর ধরে উঠিয়ে বিক্রি করেছেন বলে জানা গেছে।
২০২০ সালের ফেব্রয়ারী মাস থেকে বালু উত্তোলন এবং বিক্রি শুরু করে, ২০২১ সালের ১১ মার্চ পর্যন্ত সম্পূর্ণ অবৈধভাবে টেন্ডার ছাড়াই সরকারের রাজস্ব ক্ষতি করে নিজ পকেটস্থ করেছেন মো. সুমন বলে জেলা প্রশাসক বরাবর একটি অভিযোগও হয়েছে গতকাল সোমবার (১২ এপ্রিল)।
গতকাল সোমবার (১২ এপ্রিল) /২১ তারিখে গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিস এর মাধ্যমে জেলার নাচোল উপজেলার দেবীনগর সুইচগেট এলাকা থেকে পানি উন্নয়ন বোর্ডের আওতাধিন বালু মহলটি ইজারা দেয়ার পরই এই অভিযাগ করেন স্থানীয় মো. সোহেল আমান।
অভিযোগে বলা হয়, উক্ত বালু মহলটি গোমস্তাপুর উপজেলার নয়াদিয়াড়ী গ্রামের আলহাজ¦ হুমায়ন রেজা, হুমায়ন রেজার ছেলে মো. শামিম রেজা এবং হুমায়ন রেজার ভাই এর পৌত্র মো. সুমন প্রায় এক বছর যাবৎ এলাকার মানুষকে টেন্ডার নেয়া হয়েছে বলে মিথ্যা তথ্য দিয়ে সেখানকার বালু উত্তোলন এবং বিক্রি করে সরকারের মোটা অংকের রাজস্ব ক্ষতি করে সেই অর্থ ভোগ করেছেন।
বিষয়টি গতকাল সোমবার (১২ এপ্রিল) টেন্ডারের আয়োজন করার পর জানাজানি হলে এনিয়ে স্থানীয় বালু ব্যবসায়ী ও জনসাধারণের মাঝে নানা প্রশ্নের জন্ম দেয়। এদিকে, নাচোল উপজেলার সম্পদ গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিস এর টেন্ডারের বিষয়টি নিয়েও নানা প্রশ্ন দেখা দিয়েছে। বিষয়টির সরজমিন তদন্ত করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানানো হয় অভিযোগপত্রে।
এব্যাপারে আজ মঙ্গলবার দুপুরে বালু ব্যবসায়ী মো. সুমন বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, দেবীনগর সুইচ গেট এলাকা থেকে বালু উত্তোলন করেছি, একজন ঠিকাদারের কাছ থেকে কাগজপত্র দেখে কথাবার্তা বলেই বালু উত্তোলন করেছি। তবে করোনাকালে ভালভাবে ব্যবসা করতে পারিনি। আমরা বৈধভাবেই সেখানকার বালু উত্তোলন করেছি।
একই বালু পুনরায় গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিস টেন্ডারের বৈধতার বিষয়ে সুমন আলী এলোমেলো বিভিন্ন প্রসঙ্গ টেনে বলেন, গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসের টেন্ডার দেয়ার বিষয়টিই বৈধ। এতদিন তাহলে অবৈধভাবে দেবীনগর সুইচগেট এলাকার বালু উত্তোলন এবং বিক্রি করে সরকারের মোটা অংকের রাজস্বের ক্ষতি এবং নিজেরা ভোগদখলের বিষয়ে প্রশ্ন করা হলে কোন সদুত্তর না দিয়ে পানি উন্নয়ন বোর্ডের বিরুদ্ধে নানা অসংলগ্ন কথাবার্তা বলেন সুমন। অন্যদিকে, পানি উন্নয়ন বোর্ডের এক ঠিকাদারের কাছ থেকে বালু উত্তোলন ও বিক্রির জন্য চুক্তি করে কাজ করছেন বলে সুমন দাবী করলেও, সেটিও ভূয়া এবং মিথ্যা বলে সেই ঠিকাদারের নাম ভাঙ্গিয়ে সম্পূর্ণ অবৈধভাবে এসব জবরদখল করে করে ভোগ করছে, বলে জানা গেছে।
এব্যাপারে বালু মহল এলাকার স্থানীয় একজন বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, গোমস্তাপুর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. হুমায়ন রেজার ভাইয়ের পৌত্র মো. সুমন দেবীনগর সুইচগেট এলাকার অনেক বালু গত এক বছর ধরে উঠিয়ে বিক্রি করেছেন। এখন শুনছি যে, ওই বালু গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিস টেন্ডার দিয়েছে। এতদিন সুমন নিজেরাই অফিসের কাছ থেকে টেন্ডার নিয়ে সেখান থেকে বালু উঠিয়ে বিক্রি করলেও এলাকার মানুষকে মিথ্যা বলে এই ব্যবসা করেছেন এবং সরকারের মোটা অংকের অর্থের ক্ষতি করে নিজেরা লাভোবান হয়েছেন।
এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মেহেদী হাসান আজ মঙ্গলবার দুপুরে বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, জেলার দেবীনগর সুইচগেট এলাকায় পানি উন্নয়ন বোর্ডের আওতাধিন বালু টেন্ডার দেয়া হয়েছে। জেলা কমিটির মাধ্যমেই পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধির উপস্থিতিতেই ওই স্থানের বালু টেন্ডার দেয়া হয়েছে। গত এক বছর সুমন নামে একজন অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রির বিষয়ে তিনি বলেন, বিষয়টি আমার জানা নেই, এমন কিছু হয়ে থাকলে বিষয়টি জেনে ব্যবস্থা গ্রহণ করা হবে।
উল্লেখ্য, এর আগে গোমস্তাপুর উপজেলার নয়াদিয়াড়ী গ্রামের মো. সুমন নয়াদিয়াড়ী চাঁদপুর ঘাট এলাকা থেকে চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের রাখা বালু অবৈধভাবে উত্তোলন এবং বিক্রি করে অর্থ হাতিয়ে নেয়ার ঘটনায় চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড মামলা দায়ের করে এবং গত ৫ মার্চ/২১ গোমস্তাপুর থানা পুলিশ কয়েকটি বালু বহনকারী যানবাহন জব্দ করে। মামলা দায়ের হয় ১১ মার্চ/২১। অন্যদিকে, এঘটনায় সরকারের সম্পদের ক্ষতিকারক সুমনও উল্টো একটি মামলা দায়ের করেছে চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের বিরুদ্ধে বলে জানা গেছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.