গোপন অস্ত্র আনতে চলেছে উত্তর কোরিয়ার নেতা কিম

(উত্তর কোরিয়ার আর্টিলারি মহড়া–ছবি: ফাইল)

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গোপন অস্ত্র সামনে আনতে চলেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তার এই অস্ত্রের মধ্যে ভয়াবহ কিছু অস্ত্রের আভাস দিয়েছেন বিশেষজ্ঞরা।

আগামী ১০ অক্টোবর উত্তর কোরিয়ার শাসক দল ওয়ার্কার্স পার্টির ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী। আর সেদিন এক বড়সড় মিলিটারি প্যারেড অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ওইদিন বড় ধরণের কোনও মিসাইল প্রদর্শন করবে উত্তর কোরিয়া। আর তার আগে এক গোপন কর্মকাণ্ড চলছে উত্তর কোরিয়ার সিনপো সাউথ শিপইয়ার্ডে। স্যাটেলাইট ইমেজে ধরা পড়েছে সেই ছবি।

গত মাসে ‘নর্থ কোরিয়ান ট্যাক্টিকস’ শিরোনামে একটি রিপোর্ট প্রকাশ করে মার্কিন সেনাবাহিনী।

সেখানে বলা হয়, উত্তর কোরিয়ার কাছে পরমাণু অস্ত্র রয়েছে অনেক। ২০ থেকে ৬০টি পরমাণু বোমা তাদের কাছে রয়েছে। প্রত্যেক বছর অন্তত ৬টি করে নতুন বোমা তৈরী করা হয় বলেও জানানো হয়েছে ওই রিপোর্ট।

মার্কিন সেনার ধারণা, উত্তর কোরিয়ার কাছে বিশ্বের তৃতীয় সর্বাধিক রাসায়নিক অস্ত্র রয়েছে। যার পরিমাণ ২৫০০ থেকে পাঁচ হাজার টন পর্যন্ত হতে পারে।

মার্কিন সেনাবাহিনীর রিপোর্টে আরও বলা হয়েছে, উত্তর কোরিয়ার কাছে রাসায়নিক অস্ত্র হিসেবে রয়েছে একাধিক জীবাণু। স্মলপক্স কিংবা অ্যানথ্রাক্সের মতো জীবাণু তারা মিসাইলের মাধ্যমে ছড়িয়ে দিতে পারে।

উত্তর কোরিয়া যদি সিওলের দিকে তাক করে একটি মিসাইল ছোঁড়ে এবং তাতে এক কিলোগ্রাম অ্যানথ্রাক্সের জীবাণু থাকে তাহলে সেই জীবাণুতে ৫০ হাজার মানুষের মৃত্যু হতে পারে।

আশঙ্কা করা হচ্ছে, যদি কখনও সংঘর্ষের পরিস্থিতি তৈরী হয়, তখন উত্তর কোরিয়া কেমিক্যাল আর্টিলারি সেল ব্যবহার করতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.