গাজা ইস্যুতে জাতিসংঘকে একহাত নিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজায় চলমান ইসরাইলি হামলা বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভূমিকা নিয়ে কঠোর সমালোচনা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। হামলা বন্ধে নিরাপত্তা পরিষদ ব্যর্থ বলেও মন্তব্য করেন লুলা।
সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যোগ্য নেতৃত্ব এবং সক্ষমতার অভাবে নিরাপত্তা পরিষদ সঠিক সিদ্ধান্ত নিতে পারছে না। সেখানে যদি সত্যিকারের নেতা থাকত আর তারা যদি জনসাধারণের কথা ভেবে সিদ্ধান্ত নিতেন তাহলে ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ দেখতে হতো না।
তিনি আরও বলেন, ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে, কিন্তু অপ্রয়োজনে তারা যেভাবে গাজায় হামলা চালাচ্ছে তা কাম্য নয়। এছাড়াও গাজার নারী এবং শিশুদের নির্মমভাবে হত্যার তীব্র নিন্দা জানান লুলা দ্য সিলভা।
শিগগিরই এ সমস্যার কূটনৈতিক সমাধানের লক্ষ্যে এবং ইসরাইল-ফিলিস্তিনের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে সকল পক্ষকে আলোচনায় বসার আহবান জানান লুলা।
ইসরাইলের প্রতি ওয়াশিংটনের প্রভাব নিয়ে এক প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে যথেষ্ট সংবেদনশীল এবং মানবিক নন বলেও উল্লেখ করেন তিনি।
ফিলিস্তিনের হামাসের সঙ্গে সাময়িক যুদ্ধবিরতি শেষ হওয়ার পরপরই গাজায় হামলা চালানো শুরু করে ইসরাইল। গত ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় ৭০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছেন গাজার সরকারি মিডিয়া অফিসের মহাপরিচালক।
শনিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী, গাজায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ১৫ হজার ২০৭ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর আহত হয়েছেন ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.