খুলনায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট-এর ৩৬তম প্রতিষ্ঠা বার্ষিকী মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত 

খুলনা ব্যুরো: সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট-এর ৩৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে খুলনা জেলা শাখার উদ্যোগে গতকাল মঙ্গলবার (২১ জানুয়ারী) বিকেল ৪টায় শহীদ হাদিস পার্কের সামনে থেকে বর্ণাঢ্য মিছিল বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পিকচার প্যালেস মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা সভাপতি সনজিত মণ্ডল এবং পরিচালনা করেন মহানগর সংগঠক পুলক মণ্ডল। সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর খুলনা জেলা সমন্বয়ক জনার্দন দত্ত নাণ্টু, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম খুলনা জেলা আহ্বায়ক কোহিনুর আক্তার কণা।
অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সুপ্রভাত কবিরাজ, অর্থ সম্পাদক পল্লিকা মণ্ডল, জেলা কমিটির সদস্য শামীম রেজা, ছাত্রনেতা বি এল কলেজ সংগঠক নভোজ্যোতি সরকার, মহানগর সংগঠক সৈয়দ মারদান, কৌশিক মজুমদার, বিপ্লব মণ্ডল, দৌলতপুর থানা সংগঠক নাহিদ হাসান, আব্দুল্লাহ আল মামুন, রূপসা উপজেলা সংগঠক রাজিব বিশ্বাস, মোঃ আবুজার প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, ১৯৮৪ সালের ২১ জানুয়ারি সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলনের অগ্নিগর্ভ থেকে প্রতিষ্ঠিত এই সংগঠন জন্মলগ্ন থেকেই সর্বজনীন, বিজ্ঞানভিত্তিক, সেক্যুলার, বৈষম্যহীন ও একই পদ্ধতির গণতান্ত্রিক শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে আসছে। স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত শাসকশ্রেণির সকল অংশই শিক্ষা-স্বাস্থ্যসহ মৌলিক গণতান্ত্রিক অধিকার ভূলুণ্ঠিত করেছে। শিক্ষাকে ক্রমাগত মুষ্টিমেয়ের মুনাফার পণ্যে পরিণত করে চলেছে। স্কুল থেকে বিশ্ববিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষা আজ পরিচালিত হচ্ছে প্রধান বাণিজ্যিক ধারায়। প্রতি বছর প্রথমশ্রেণিতে ভর্তি হওয়া ৪৫ লাখ শিশুর মধ্যে অর্ধেকই ৫ম শ্রেণিতে উঠতে না উঠতেই ঝরে পড়ে। এখনও ২৫ হাজার গ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই। ২১ হাজার স্কুলে প্রধান শিক্ষকের পদ খালি।
২০৪৬৫টি মাধ্যমিক স্কুলের মধ্যে সরকারি মাত্র ৬৬৫টি। মোট শিক্ষার্থী মাত্র ৬.৩% সরকারি স্কুলে পড়ার সুযোগ পায়। উ”” শিক্ষার সবচেয়ে বড় প্রতিষ্ঠান জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সংকট ভয়াবহ আকার ধারণ করেছে। সারা বছর পরীক্ষাজনিত কারণে কোর্স শেষ হওয়ার আগেই পরীক্ষায় বসতে হয় শিক্ষার্থীদের। শিক্ষাঙ্গণগুলোতে রয়েছে সন্ত্রাস, দখলদারিত্বে এক অগণতান্ত্রিক পরিবেশ।
উচ্চ শিক্ষার গবেষণার খাতে বরাদ্দও খুবই অপ্রতুল। খুলনা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা ন্যায্য দাবীতে আন্দোলন করছে, কিন্তু প্রশাসন কোনো কর্ণপাত করছে না। এ সকল অন্যায়ের বিপরীতে দাঁড়িয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এদেশের ছাত্র সমাজকে শিক্ষার আন্দোলন ও সমাজ পরিবর্তনের লড়াইয়ে আহ্বান জানায়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.