খুলনায় ২য় রাউন্ডে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে ৬৫ হাজার ৮১৫শিশু

খুলনা ব্যুরো: আগামী শনিবার (১৯ জানুয়ারি) খুলনা সিটি কর্পোরেশনের ৩১ টি ওয়ার্ড, জেলার নয়টি উপজেলা এবং দু’টি পৌরসভায় ৬ থেকে ১১ মাস বয়সী ৩১ হাজার ৩৬০ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী দু’লাখ ৩৪ হাজার ৪৫৫ অর্থাৎ সর্বমোট ৬৫ হাজার ৮১৫ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে কেসিসির ৩১টি ওয়ার্ডে ৫৮০টি কেন্দ্রে, ৮০টি মোবালই টিম, এনজিও পরিচালিত ৫০টি কেন্দ্রে এ ক্যাপসুল খাওয়ানো হবে বলে মঙ্গলবার সাংবাদিকদের এক ওরিয়েন্টেশন কর্মশালায় জানানো হয়।

খুলনার সিভিল সার্জনের কার্যালয় ও কেসিসির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন, খুলনার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন(২য় রাউন্ড) উপলক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব, সাধারণ সম্পাদক মোঃ সাহেব আলী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডাঃ সৈয়দ আহসান রিজবী, বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রের সহকারী পরিচালক সৌমেন বাছাড়, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক জয়ন্তনাথ চক্রবর্তী প্রমুখ। প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ স্বপন কুমার হালদার। কর্মশালায় সরকারি কর্মকর্তা, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন বলেন, শনিবার সকাল আটটা থেকে একটানা বিকেল চারটা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে এবং এ সাথে প্রচার করা হবে স্বাস্থ্যবার্তাসমূহ। এছাড়া স্থায়ী টিকাদান কেন্দ্রের পাশাপাশি রেল স্টেশন, বাসটার্মিনাল, ফেরিঘাট, লঞ্চঘাটসহ বিভিন্ন স্থানে অস্থায়ী টিকাদান কেন্দ্রে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে। ক্যাপসুল খালি পেটে খাওয়ানো যাবে না। এতে সাধারণত কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

জনজীবনে আতঙ্ক সৃষ্টি করে এমন কোন সংবাদ পরিবেশন না করা এবং জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যাপক প্রচার-প্রচারণার জন্য সাংবাদিকদের সহায়তা কামনা করেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন।#

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন।

Comments are closed, but trackbacks and pingbacks are open.