খুমেক’র পিসিআর ল্যাব বন্ধ, আজ থেকে সীমিত আকারে পরীক্ষা হবে খুবি ল্যাবে

খুলনা ব্যুরো: চালু হওয়ার ১৫ মাসের মাথায় খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাব দূষিত হয়েছে। এর ফলে প্রথমবারের মতো আজ বৃহস্পতিবার (০১ জুলাই) থেকে তিনদিনের জন্য বন্ধ হচ্ছে ল্যাবের পিসিআর পরীক্ষা।
গতকাল বুধবার (৩০ জুন) নমুনা পরীক্ষা করতে গিয়ে এমনটি ধরা পড়ার পর কর্তৃপক্ষ আজ থেকে ল্যাবটির কার্যক্রম বন্ধ করে দূষণমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা প্রতিরোধ ও চিকিৎসা ব্যবস্থাপনা বিষয়ক কমিটির সভাপতি এবং খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা: মো: মেহেদী নেওয়াজ বিটিসি নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।
তবে আজ বৃহস্পতিবার  থেকে ল্যাবটি বন্ধ থাকলেও আগে থেকেই মজুদ থাকা প্রায় দু’হাজার নমুনা ঢাকায় পাঠিয়ে পরীক্ষার ব্যবস্থা করা হবে। আজ থেকে যেসব নমুনা সংগ্রহ করা হবে সেগুলোও এ ল্যাবে এই তিন দিনে পরীক্ষার সুযোগ থাকছে না। তবে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে অবস্থান করা রোগীদের মধ্যে যাদের পরীক্ষার প্রয়োজন হবে তাদের নমুনা সংগ্রহ করে খুলনা বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাব থেকে পরীক্ষা করা হবে উল্লেখ করে ডা. মেহেদী নেওয়াজ বলেন, তবে সেখানে একদিনে মাত্র ৯৪টি নমুনা পরীক্ষার সুযোগ রয়েছে। খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাব থেকে কীডস, রি-এজেন্ট নিয়ে এখানকার জনবল গিয়েই খুবি’র ল্যাব থেকে শুধু পরীক্ষাগুলো করিয়ে আনবে বলেও তিনি জানান। তা না হলে রোগীর ছাড়পত্র দেয়া যাবে না। আর করোনা হাসপাতাল থেকে রোগী ছাড়া না গেলে নতুন করে ভর্তিও করা যাবে না।
ডা: মেহেদী নেওয়াজ আরও বলেন, পিসিআর ল্যাবে পরীক্ষা স্বাভাবিক রাখতে হলে প্রতি মাসে অন্তত: একবার করে দূষণমুক্ত করা উচিত। কিন্তু খুমেক’র পিসিআর ল্যাবটি গত বছর ৭ এপ্রিল থেকে চালুর পর কখনই এমনটি করা হয়নি। কেননা একবার দূষণমুক্ত  করতে হলে অন্তত: দু’দিন ল্যাব বন্ধ রাখতে হয়। এমনিতেই এ ল্যাবে প্রচুর চাপ ছিল। যে কারণে মাসে দু’দিন বন্ধ রাখা অসম্ভব ছিল। কিন্তু গতকাল প্রায় সাড়ে পাঁচশ’র মতো নমুনা পরীক্ষার সময় দেখা যায়, সবগুলোই পজেটিভ হয়। এরপর পরীক্ষা-নিরীক্ষার পর ল্যাবটি দূষিত হয়েছে বলে প্রমানিত হয়েছে।
গতকাল যেসব নমুনার পরীক্ষার ফলাফল দেয়া সম্ভব হয়নি সেগুলোর জন্য আর নতুন করে নমুনা নেয়ার প্রয়োজন নেই উল্লেখ করে তিনি বলেন, তাদের নমুনা যেহেতু রেখে দেয়া হয়েছিল সেহেতু পরবর্তীতে হয়তো ঢাকা থেকে করে আনা অথবা খুলনার ল্যাবটি পুনরায় চালু হলে ওই পরীক্ষাগুলো করা হবে।
অবশ্য, পিসিআর পরীক্ষা বন্ধ থাকলেও খুলনাসহ জেলার অন্যান্য উপজেলা হাসপাতালগুলোতে এন্টিজেন পরীক্ষা যথারীতি চালু থাকবে বলেও খুলনার সিভিল সার্জন ডা: নিয়াজ মোহাম্মদ জানান।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.