ক্ষুব্ধ ফরাসীরা ট্রাম্পের প্যারিস হামলার অঙ্গভঙ্গিতে

ছবি : Online

 

বিটিসি নিউজ ডেস্ক: সাধারণ জনগণকে অস্ত্র দিলে ২০১৫ সালের প্যারিস হামলা ঠেকানো যেত, এমন ইঙ্গিত দিয়ে ফরাসীদের তীব্র ক্ষোভের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। “বুম! এখানে এসো, বুম! এখানে এসো,বুম!” প্যারিসের হামলায় বন্দুকধারীরা এক এক করে ডেকে নিয়ে গুলি চালিয়েছিল বুঝিয়ে মার্কিন প্রেসিডেন্ট তাদের অনুকরণ করে এমনটা বলেন এবং হাতের আঙ্গুল দিয়ে নিশানায় তাক করার অঙ্গভঙ্গি করেন বলে জানিয়েছে ।

১৩ নভেম্বর ২০১৫-র হামলা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যের ব্যাপারে ফ্রান্স তার দৃঢ় অসম্মতি প্রকাশ করছে। হতাহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধাশীল থাকার জন্য অনুরোধ করছি আমরা, বিবৃতিতে বলে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়। হামলার সময়কালীন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দ মার্কিন প্রেসিডেন্টের এ মন্তব্যকে ‘লজ্জাজনক’ অভিহিত করেছেন। ফ্রান্স ও এর মূল্যবোধ সম্পর্কে ট্রাম্প যা ভাবেন, তা তার বক্তব্যে ফুটে উঠেছে বলেও ইঙ্গিত করেছেন অলন্দ।

ট্রাম্প এমনটি বললেও ২০১৫-র ওই সন্ত্রাসী হামলায় আদতে এমনটা ঘটেনি। বন্দুকধারীরা সেবার আধা-স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে এলোপাতাড়ি গুলি চালিয়ে এবং বোমাভর্তি বেল্টের বিস্ফোরণ ঘটিয়ে ১৩০ জনকে হত্যা করেছিল। মার্কিন প্রেসিডেন্টের এ বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে ফরাসী পররাষ্ট্র মন্ত্রণালয়। ট্রাম্পকে হতাহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্ববান জানিয়েছে তারা।

তৎকালীন ফরাসী প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস টুইটারে ট্রাম্পের বক্তব্যের নিন্দা জানিয়েছেন। “অশালীন এবং অযোগ্য। আর কি বলতে পারি?” বলেন তিনি। টেক্সাসের ডালাসে ন্যাশনাল রাইফেলস অ্যাসোসিয়েশনে (এনআরএ) দেওয়া ওই বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট লন্ডনে ছুরি হামলার মাত্রা নিয়েও কড়া সমালোচনা করেন। শহরটির একটি হাসপাতালকে ‘যুদ্ধক্ষেত্রের’ সঙ্গেও তুলনা করেছেন তিনি। সূত্র: বিবিসি।

Comments are closed, but trackbacks and pingbacks are open.