যশোর বোর্ডে ১০ জেলার মধ্যে ৯ জেলাতেই মেয়েরা এগিয়ে একটি ছেলেরা

 

খুলনা ব্যুরো : চলতি বছরের(২০১৮) এসএসসি পরীক্ষায় যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পাশ করা পরীক্ষার্থীর মধ্যে শুধুমাত্র সাতক্ষীরায় মেয়েদের চেয়ে ছেলেরা এগিয়ে থাকলেও বাকী ৯ জেলায়ই মেয়েরা এগিয়ে রয়েছে। রোববার দুপুর ১টার পর প্রেসক্লাব যশোর মিলনায়তনে ২০১৮ সালের এসএসসি পরীক্ষার ফলাফল বিষয়ে অবহিতকরণ সভায় যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধবচন্দ্র রুদ্র এ তথ্য জানান।

তিনি জানান, সাতক্ষীরা জেলা থেকে ২৩টি কেন্দ্রে ২শ’ ৯৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০হাজার ৭৮ পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৫হাজার ৩শ’ ৫৪ জন। এরমধ্যে ছেলেরা ৭ হাজার ৭শ’ ১৮ জন ও মেয়েরা ৭ হাজার ৬শ’ ৩৬ জন। নড়াইল জেলা থেকে ১৪টি কেন্দ্রে ১শ’ ১৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৯হাজার ৫শ’ ৯২জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৭হাজার ৭শ’ ৭৭ জন।

এরমধ্যে মেয়ে ৩ হাজার ৯শ’ ৫৪ জন ও ছেলে ৩ হাজার ৮শ’ ২৩ জন। খুলনা জেলা থেকে ৫৩টি কেন্দ্রে ৩শ’ ৮৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৭হাজার ৪শ’ ৮৮জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২২হাজার ২শ’ ১৪ জন। এরমধ্যে মেয়ে ১১ হাজার ৩শ’ ৫২ জন ও ছেলে ১০ হাজার ৮শ’ ৬২ জন। যশোর জেলা থেকে ৪৮টি কেন্দ্রে ৪শ’ ৮৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩২হাজার ১শ’ ৪০জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৫হাজার ৬শ’ ৬০ জন।

এরমধ্যে মেয়ে ১৩ হাজার ২শ’ ১৬ জন ও ছেলে ১২ হাজার ৪শ’ ৪৪ জন। বাগেরহাট জেলা থেকে ২৪টি কেন্দ্রে ২শ’ ৮৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৬হাজার ৪৯জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১২হাজার ২শ’ ৪৯ জন। এরমধ্যে মেয়ে ৬ হাজার ৪শ’ ৯৮ জন ও ছেলে ৫ হাজার ৭শ’ ৫১ জন। কুষ্টিয়া জেলা থেকে ২৮টি কেন্দ্রে ২শ’ ৫৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৪হাজার ৬ শ’ ২৩জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৮হাজার ৫শ’ ২৬ জন। এরমধ্যে মেয়ে ৯ হাজার ৪শ’ ৩৩ জন ও ছেলে ৯ হাজার ৯৩ জন।

মেহেরপুর জেলা থেকে ১০টি কেন্দ্রে ১শ’ ১৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৮হাজার ১শ’ ৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬হাজার ১শ’ ২৫ জন। এরমধ্যে মেয়ে ৩ হাজার ১শ’ ১৫ জন ও ছেলে ৩ হাজার ১০ জন। চুয়াডাঙ্গা জেলা থেকে ১৭টি কেন্দ্রে ১শ’ ২৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১২হাজার ৯৪জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৯হাজার ২৭ জন। এরমধ্যে মেয়ে ৪ হাজার ৫শ’ ৪১ জন ও ছেলে ৪ হাজার ৪শ’ ৮৬ জন।

ঝিনাইদহ জেলা থেকে ৩৬টি কেন্দ্রে ২শ’ ৭১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২২হাজার ৩শ’ ১৩জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১৫হাজার ৮শ’ ৪০ জন। এরমধ্যে মেয়ে ৮ হাজার ৭৩ জন ও ছেলে ৭হাজার ৭শ’ ৬৭ জন। এবং মাগুরা জেলা থেকে ১৬টি কেন্দ্রে ১শ’ ৫৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১২হাজার ৩শ’ ৯৪জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৭হাজার ৯শ’ ২৭ জন। এরমধ্যে মেয়ে ৪ হাজার ৬৪ জন ও ছেলে ৩হাজার ৮শ’ ৬৩ জন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.