ক্ষমতায় থাকার লড়াইয়ে এগিয়ে মমতা, বলছে বুথফেরত জরিপ

(ক্ষমতায় থাকার লড়াইয়ে এগিয়ে মমতা, বলছে বুথফেরত জরিপ–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে মমতা ব্যানার্জিই টিকে যাচ্ছেন বলে আভাস দিচ্ছে বুথফেরত জরিপগুলো। আটদফা নির্বাচন আজ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) শেষ হয়েছে। এরপরই ভারতীয় সংবাদমাধ্যমে বুথফেরত জরিপের ফল আসতে শুরু করেছে।

আগামী রবিবার নির্বাচন কমিশন ফল প্রকাশ করবে। তার আগে বুথফেরত জরিপের ফলই এখন চায়ের কাপে ঝড় তুলছে।

দিল্লিভিত্তিক এনডিটিভির বুথফেরত জরিপ বলছে, পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে ১৫৬টিতে তৃণমূল কংগ্রেস এগিয়ে। আর বিজেপির ঝুলিতে ১২১টি আসন।

ছয়টি বুথফেরত জরিপের ফল বলছে, অর্ধেকের বেশি আসন মমতার দখলে যাবে। পরপর তৃতীয় মেয়াদে তার বিজয়ী হওয়ার জন্য যা পর্যাপ্ত। কোনো দল ১৪৮ আসনে জিতলেই গড়তে পারবে সরকার।

আনন্দবাজারের বুথফেরত জরিপ বলছে, ৪২ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় টিকে থাকছে তৃণমূল কংগ্রেস। তারা ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে যাচ্ছে।

বিজেপি পেতে যাচ্ছে ১০৯ থেকে ১২১টি আসন। আর বাম-কংগ্রেস জোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

মমতার দল ১৫৮টি আসনে জিততে চলেছে বলে টাইমস নাউয়ের বুথফেরত জরিপে দেখা যাচ্ছে। তার পেছনে থাকা বিজেপি জিততে যাচ্ছে ১১৫ আসনে। আর বাম-কংগ্রেস জোট পাচ্ছে ১৯ আসন।

এবিপি-সিএনএক্সের বুথফেরত জরিপেও ১৫৭ থেকে ১৮৫ আসন নিয়ে তৃণমূলের সরকার গড়ার আভাস মিলছে। এই জরিপ বলছে, বিজেপি পেতে পারে ৯৬-১২৫টি আসন, বাম-কংগ্রেস জোট পেতে পারে ৮ থেকে ১৬ আসন।

তৃণমূল ও বিজেপিকে সমানে সমান দেখানো হয়েছে কেবল রিপাবলিকের বুথফেরত জরিপে। তাদের জরিপ বলছে, তৃণমূল কংগ্রেস পেতে পারে ১২৮ থেকে ১৪৮টি আসন। আর বিজেপি পেতে পারে ১৩৮ থেকে ১৪৮ আসন। বাম-কংগ্রেস জোট পেতে পারে ১১ থেকে ২১ আসন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.