কাশ্মীর সংকটের সমাধান চায় চীন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘদিন ধরে চলমান কাশ্মীর সংকটের সুষ্ঠু ও শান্তিপূর্ণ সমাধান চায় চীন। একইসঙ্গে এ অঞ্চলের পরিস্থিতি জটিল করে তুলতে পারে এমন কোনো ‘একতরফা হস্তক্ষেপের’ বিরোধিতাও করেছে দেশটি।
গতকাল রবিবার (০৬ ফেব্রুয়ারি) বেইজিংয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বৈঠকে মিলিত হন। এসময় কাশ্মীর নিয়ে চীন এমন অবস্থানের কথা জানায়।
চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর-সিপিইসি প্রকল্পের ধীরগতি, পাকিস্তানে নানা প্রকল্পে কর্মরত চীনা নাগরিকদের ওপর হামলার ঘটনাসহ দুই দেশের মধ্যকার নানা ইস্যু নিয়ে আলোচনা করতে চার দিনের বেইজিং সফরে যান ইমরান খান।
গতকাল রবিবার (০৬ ফেব্রুয়ারি) সফরের শেষ দিন বৈঠকে পাকিস্তানের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মর্যাদা রক্ষা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে দেশটির লড়াইয়ের প্রতি চীনের দৃঢ় সমর্থন রয়েছে বলে জানান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এদিন বেইজিংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানেও যোগ দেন ইমরান খান।
এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর চীন সফর শেষে এক যৌথ বিবৃতিতে নিজ নিজ স্বার্থ রক্ষা করে একটি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ দক্ষিণ এশিয়া গড়ে তুলতে দুই দেশের সমর্থনের কথা জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, বৈঠকে চীনের কাছে জম্মু-কাশ্মীরের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে পাকিস্তান। এর পরিপ্রেক্ষিতে চীন জানায়, কাশ্মীর নিয়ে বিবাদ ঐতিহাসিকভাবে চলে আসছে। জাতিসংঘের সম্মতি, নিরাপত্তা পরিষদের প্রস্তাব এবং দ্বিপক্ষীয় বোঝাপড়ার ভিত্তিতেই এ সংকটের সুষ্ঠু ও শান্তিপূর্ণ সমাধান করা উচিত। পরিস্থিতি জটিল করে তোলে এমন কোনো একতরফা পদক্ষেপের বিরোধী বেইজিং।
এদিকে, চীনের প্রেসিডেন্টের সঙ্গে দারুণ বৈঠক হয়েছে বলে এক টুইট বার্তায় জানান ইমরান। এসময় তারা  দুই দেশের কৌশলগত ও অর্থনৈতিক সম্পর্ককে আরও বৃদ্ধি করতে রাজি হয়েছেন। আর সিপিইসির দ্বিতীয় পর্যায়ের কাজ দ্রুত করার ব্যাপারেও ঐক্যমত পোষণ করেছেন। (সূত্র: পিটিআই ও দ্য টাইমস অব ইন্ডিয়া)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.