কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত-১

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর অভিযানে এক অস্ত্রধারী নিহত হয়েছে। ভারতের দাবি, নিহত অস্ত্রধারী সন্ত্রাসীদের বিভিন্নভাবে মদত দিয়ে আসছিল। এদিকে, ৩৭০ ধারা বাতিল হওয়ার পর জম্মু কাশ্মীরে ভারতীয় বাহিনীর অভিযানে ৪৩৯ অস্ত্রধারী নিহত হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।
জম্মু কাশ্মীরের সোপিয়ানের নদীগাঁও এলাকায় অস্ত্রধারীরা লুকিয়ে রয়েছে–এমন গোপন সংবাদের ভিত্তিতে ওই এলাকা ঘিরে ফেলে পুলিশ ও সেনাবাহিনী। এ সময় তল্লাশি অভিযান শুরু করে তারা।
নিরাপত্তা বাহিনীর দাবি, একপর্যায়ে সেনাবাহিনীকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে অস্ত্রধারীরা। নিরাপত্তা বাহিনীর পাল্টা জবাবে এক অস্ত্রধারী নিহত হয় বলেও দাবি সেনাবাহিনীর। এ ঘটনার পর ওই এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।
এদিকে প্রতিদিনই সন্ত্রাসবিরোধী অভিযানের দাবি করছে ভারত। ৩৭০ ধারা বাতিলের পর থেকে জম্মু কাশ্মীরে এখন পর্যন্ত ৪৩৯ অস্ত্রধারী নিহত হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই।
এ ছাড়া অস্ত্রধারীদের হামলায় ৯৮ জন স্থানীয় বাসিন্দা প্রাণ হারান বলেও দাবি তার। অন্যদিকে উপত্যকায় অস্ত্রধারীদের গুলিতে নিরাপত্তা বাহিনীর ১০৯ জন সদস্য নিহত হয়েছেন। বিশেষ মর্যাদা বাতিলের পর মোট ৫৪১টি হামলার ঘটনা ঘটেছে বলেও জানান নিত্যানন্দ।
২০১৯ সালে ৩৭০ ধারা বাতিল করে জম্মু কাশ্মীরকে আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। রাজ্যসভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই, জম্মু কাশ্মীরের পাশাপাশি লাদাখকেও কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার পক্ষে সাফাই গান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.