কার্পাসডাঙ্গায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের শতবার্ষিকীর আলোচনা সভা

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি: দামুড়হুদার কার্পাসডাঙ্গায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী শতবার্ষিকী উপলক্ষে আলোচনাসভায় প্রধান অতিথি বলেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম যার গান ও কবিতা যুগে যুগে বাঙালির জীবন সংগ্রাম ও স্বাধীনতা সংগ্রামে প্রেরণার উৎস হয়ে কাজ করেছে।
তিনি জন্মেছিলেন পশ্চিমবঙ্গের এক দরিদ্র পরিবারের দুখু মিয়া হয়ে। আর মৃত্যুকালে তিনি ছিলেন স্বাধীন বাংলাদেশের জাতীয় কবি। মাঝে ৭৭ বছর জুড়ে ছিল সৃষ্টি ও সৃজনশীলতার এক বিশাল ইতিহাস।দাসত্বের শৃঙ্খলে বদ্ধ জাতিকে শোষণ ও উৎপীড়ন থেকে মুক্ত হবার ডাক দিয়ে তিনি লিখেছিলেন, ‘বল বীর বল উন্নত মম শির,…যবে উৎপীড়িতের ক্রন্দন-রোল, আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণভূমে রণিবে না -বিদ্রোহী রণ-ক্লান্ত, আমি সেই দিন হব শান্ত!’কবি নজরুল ইসলাম সব ধর্মের মধ্যে ভেদাভেদ ভুলে মানবতার জয়গান গেয়েছেন।
এখানকার মানুষজন নজরুল নিয়ে চিন্তা করে, তার কবিতা গুলো চর্চা হয়। এ সময়  কবির বসবাসরত আটচালা ঘর পরিদর্শন, স্মৃতি ফলকে পুষ্পঅর্পন করেন।
আজ শনিবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০ টায় দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে আটচালা ঘর সংলগ্ন কার্পাসডাঙ্গা মিশনের চার্চ অব বাংলাদেশ ( ক্রাইস্ট চার্চ) প্রাঙ্গণে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ জাকীর হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন  অতিরিক্ত চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জাহিদুল ইসলাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মহিউদ্দীন, অগ্নিবীনা প্রতিষ্ঠাতা এইচ,এম সিরাজ, কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের সভাপতি এমএগফুর, সেক্রেটারী সাইফুল ইসলাম, আটচালা ঘরের মালিক মি: প্রকৃতি বিশ্বাস  প্রমুখ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন চুয়াডাঙ্গা সরকারী কলেজের সহযোগী অধ্যাপক মো. আবু সাইফ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি মোস্তাফিজ কচি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.