কাটাখালী পৌরসভার মেয়র পদ হারাচ্ছেন আব্বাস

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী নগরীর উপকন্ঠ কাটাখালীর পৌরসভার মেয়র পদ হারাচ্ছেন মো. আব্বাস আলী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন নিয়ে কটূক্তি করার অভিযোগে আব্বাসের অপসারণ চেয়ে জেলা প্রশাসককে (ডিসি) চিঠি দিয়েছেন ১২ জন কাউন্সিলর।
এর আগে তাকে কাটাখালী পৌর আওয়ামী লীগের আহ্বায়কের পদ থেকে অব্যাহতির সিদ্ধান্ত নেয় উপজেলা আওয়ামী লীগ।
স্থানীয় সূত্র জানায়, গতকাল বৃহস্পতিবার (২৫ নভেম্বর) রাতে জেলা প্রশাসক আব্দুল জলিলের সরকারি বাংলোতে গিয়ে চিঠিটি দেন কাউন্সিলররা। এতে নেতৃত্ব দেন রাজশাহীর পবা উপজেলার কাটাখালি পৌরসভার প্যানেল মেয়র-১ লতিফুল হক।
চিঠি গ্রহণের পর রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) আব্দুল জলিল সাংবাদিকদের জানান, কাটাখালি পৌরসভা কাউন্সিলরদের চিঠিটি তিনি পেয়েছেন। পরে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
এদিকে, কাটাখালি পৌর মেয়র আব্বাস আলীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব তৈরি করে তাতে সবার সই নেয়ার জন্য বিকেল থেকে পৌরসভায় অবস্থান নেন কাউন্সিলররা। সই শেষে রাতে তারা সেটি রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে মন্ত্রণালয়ে পাঠিয়ে আব্বাসকে বরখাস্তের আবেদন করেন।
২০১৫ সালে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে মো. আব্বাস আলী প্রথমবার মেয়র নির্বাচিত হন। ২০২০ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে দ্বিতীয়বারের মতো তিনি মেয়র নির্বাচিত হন। এরই মধ্যে তাকে এই পদ থেকে অব্যাহতির সুপারিশ করা হয়েছে। এছাড়া মো. আব্বাস আলী কাটাখালি পৌর আওয়ামী লীগের আহŸায়ক ছিলেন।
গত বুধবার তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে নগরীর বোয়ালিয়া মডেল থানায় মামলা দায়ের করা হয়। একইদিন জেলার পবা উপজেলা আওয়ামী লীগের জরুরি বৈঠকে আব্বাসকে কাটাখালী পৌর আওয়ামী লীগের আহŸায়কের পদ থেকে অব্যাহতির সিদ্ধান্ত হয়। একই সঙ্গে কেন তাকে দলীয় সদস্য পদ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, তা জানতে চেয়ে তিন দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়ারও সিদ্ধান্ত হয়।
এছাড়া তাকে আজীবনের জন্য দল থেকে বহিষ্কারের দাবি জানিয়ে গতকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে মহানগর আওয়ামী লীগ।
এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন নিয়ে কট‚ক্তির অভিযোগে আজ শুক্রবার সকালে পৌরসভা ভবনে প্রতিবাদ সভা করেছেন কাউন্সিলররা। এতে তারা মেয়র পদ থেকে আব্বাসকে দ্রুত অপসারণের দাবি জানান। একই সঙ্গে দ্রুত তাকে গ্রেফতার করে শাস্তিরও দাবি জানান তারা।
প্রতিবাদ সভায় অংশ নেন ১২ জন কাউন্সিলর। এতে সভাপতিত্ব করেন পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মঞ্জুর রহমান। তিনি মেয়রকে অপসারণে অনাস্থা প্রস্তাবের রেজুলেশন সাংবাদিকদের পড়ে শোনান।
এ সময় তিনি সাংবাদিকদের বলেন, গতকাল বৃহস্পতিবার পৌরসভার ১২ জন কাউন্সিলরের জরুরি সভায় সর্বসম্মতিক্রমে মেয়রকে অপসারণে অনাস্থা প্রস্তাব গৃহীত হয়। রাতেই সেটি জেলা প্রশাসক বরাবর দেয়া হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো. মাসুদ রানা রাব্বানী / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.