কসবায় রূপচাঁদার বলে রাক্ষুসে পিরানহা বিক্রি, ভ্রাম্যমাণ আদালতের অভিযান

বিশেষ (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার কসবায় রূপচাঁদা মাছের নাম বলে রাক্ষুসে পিরানহা মাছ বিক্রির অভিযোগে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। আজ মঙ্গলবার দুপুরে উপজেলার কুটি বাজারে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসিবা খানের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসিবা খান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, পিরানহা মাছ নিষিদ্ধ ও স্বাস্ব্যের জন্য ক্ষতিকর। ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১৬কেজি পিরানহা মাছ সহ নোমান নামের এক জেলেকে আটক করা হয়। পরে তাকে মৎস সংরক্ষণ আইনে দুই হাজার টাকা জরিমানা করা হয়।
উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের মতো ২০০৮ সালের ফেব্রুয়ারী থেকে বাংলাদেশ সরকারও রাক্ষুসে স্বভাবের কারণে পিরানহা মাছ চাষ, উৎপাদন, পোনা উৎপাদন, বংশ বৃদ্ধি, বাজারে বিক্রি এবং বাজার থেকে ক্রয় সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে বাংলাদেশ সরকার। এছাড়া বিদেশ থেকে পিরানহা মাছ, মাছের রেণু ও পোনা আমদানি করলে জেল জরিমানার বিধান রেখে মৎস্য সংঘ নিরোধ আইন-২০১৭ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিপরিষদ। এই আইন অমান্য করলে দুই বছরের জেল ও পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.