করোনা বিস্তাররোধে চাঁপাইনবাবগঞ্জে সচেতনামূলক কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: করোনা ভাইরাসের বিস্তাররোধে ২দিনব্যাপী সচেতনামূলক কর্মশালার উদ্বোধন হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। আজ সোমবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ কর্মশালার ভার্চুয়ালি উদ্বোধন করেন, প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব), এসপায়ার টু ইনোভেন্ট (এটুআই) প্রোগ্রাম ড. মো. আব্দুল মান্নান।
জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ জাহিদ নজরুল চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাকিউল ইসলামসহ অন্যরা।
উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মহসীন মৃধা, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক, ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর সম্পাদক ও ‘দর্পণ টিভি’ (অনলাইন)’র ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল ইসলাম রঞ্জু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ডাবলু কুমার ঘোষ, জেলা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ মমিনুল হক, প্রাণী সম্পদ অধিদপ্তরের জেলা কর্মকর্তা ডা. মো. মোস্তাফিজুর রহমান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক উম্মে কুলসুম, জেলা তথ্য অফিসার মোঃ ওয়াহেদুজ্জামানসহ, এনডিসি চন্দন কর, উপজেলা চেয়ারম্যান, ইউএনওগণ, সাংবাদিক এবং এনজিও প্রতিনিধিগণ। কর্মশালায় করোনা ভাইরাসের সংক্রমণরোধে মাস্ক পরিধান এবং স্বাস্থ্যবিধি মেনে চলার উপর গুরুত্বারোপ করা হয়।
কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাকিউল ইসলাম জানান, করোনাকালীন সময়ে ২০২০-২০২১ অর্থবছরে জেলার প্রায় ১ লক্ষ ২৬ হাজার পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান করা হয়েছে। করোনা ভাইরাসের ২য় ঢেউ চলাকালীন জেলা ও উপজেলা পর্যায়ে ২২ হাজার পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান করা হয়েছে। ৩৩৩-এ প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ১ হাজার পাঁচশত পরিবারকে বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ সহায়তা পৌঁছে দেয়া হয়েছে।
তিনি আরও জানান, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে জেলার ১ লক্ষ ১৮ হাজার ৯৪টি পরিবারের মাঝে ভিজিএফ এর চাল বিতরণ করা হয়েছে। মোঃ জাকিউল ইসলাম আরও জানান, আগস্ট মাসে জেলাবাসীর মাঝে বিনামূল্যে ২ হাজার মাস্ক বিতরণ করা হয়েছে। সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ২ লক্ষ ২৫ হাজার মাস্ক বিনামূল্যে বিতরণ করা হয়েছে।
জেলায় সর্বাত্মক লকডাউন ও বিশেষ বিধি-নিষেধ চলাকালীন করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এবং জনগণের স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতকল্পে দন্ডবিধি ১৮৬০ এর বিভিন্ন ধারায় ২৫মে ২০২১ হতে ৭ জুন২০২১ পর্যন্ত ৯১৪টি মামলায় ৯১৪ জনকে ৬ লক্ষ ৪০ হাজার ৬০০ টাকা অর্থদন্ড প্রদান ও আদায় করা হয়েছে।
করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এবং জনগণের স্বাস্থ্যবিধি মানাতে দন্ডবিধি ১৮৬০ এর বিভিন্ন ধারায় লকডাউন পরবর্তী সময়ে ৮ জুন হতে ৬ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত ২ হাজার ২১৩টি মামলায় ২ হাজার ২১৩ জনকে ১৩ লক্ষ ৪৪ হাজার ৫০০টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে।
ভ্যাকসিন সংক্রান্ত তথ্য বিষয়ে তিনি জানান, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন: ১ম ডোজ ভ্যাকসিন গ্রহণকারীর সংখ্যা-৫০ হাজার ৫০৮ জন এবং ২য় ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছেন ৪৮ হাজার ২২৩ জন। সিনোফার্ম ভ্যাকসিনের ১ম ডোজ ভ্যাকসিন গ্রহণকারীর সংখ্যা ১ লক্ষ ১৮ হাজার ৭৫ জন, ২য় ডোজ ভ্যাকসিন গ্রহণকারীর সংখ্যা-২৯ হাজার ৯৩৭ জন। বর্তমানে জেলায় ১৪৬৭ ডোজ অ্যাস্ট্রাজেনেকা ও ৭৪ হাজার ১৬০ ডোজ সিনোফার্মা ভ্যাকসিন মজুদ রয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.