চাঁপাইনবাবগঞ্জে অসহায় কৃষকদের পথে বসালো বাঁধ কমিটি


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে কৃষকদের ধান পানিতে প্লাবিত করিয়ে পথে বসালো বাঁধ কমিটি। উপজেলার আলীনগর ইউনিয়নের চড়ুইল বিলের ২৭১ একর জমির ধান বাঁধ কমিটি ও বিল ইজারাদারদের যোগসাজশে সুইচগেট খুলে বিলের মধ্যে পানি ঢুকিয়ে জমির ধান নষ্ট করেছে।
সাবেক সেনা সদস্য আফজাল হোসেন বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, বিল ও বাঁধ কমিটি এক হয়ে রাতের আঁধারে সুইচ গেটের ৪ টি দরজা খুলে দিয়ে আমার ০৯ বিঘা জমির ধান পানিতে প্লাবিত করেছে। পাকা ধান আর কয়েক দিন পর কাটতে পারতাম। কিন্তু তাদের কারণে সব পানির নিচে তলিয়ে গেছে। আমরা এমন কাজের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক বিচারের দাবি করছি।
অপর কৃষক তোফিজুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, বন্যার পানিতে আমাদের ধান প্লাবিত হয়নি। আর বন্যা হওয়ার মত এখনো তেমন পানি হয় নি। কৃষকদের জন্য সরকার ৮০ লক্ষ টাকা খরচ করে বন্যা রক্ষা বাঁধ নির্মাণ করেছে। কিন্তু বাঁধ কমিটি তা না করে, সুইচ গেট খুলে দিয়ে আমাদের জমির সব ধান পানিতে প্লাবিত করে দিয়েছে। তাই আমরা বিল ও বাঁধ কমিটির কাছে এর ক্ষতি পূরণের দাবিসহ শাস্তির দাবি করছি।
স্থানীয় ইউপি সদস্য রাসেদা খাতুন বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, আলীনগর ইউনিয়নের ৭ ও ৮নং ওয়ার্ডের চড়ুইল বিলে প্রতিবছর বাঁধ কমিটি মাছ চাষের জন্য সুইচগেট খুলে দিয়ে হাজার হাজার বিঘা জমির ধান নষ্ট করে দিচ্ছে। কিন্তু এটা আর হতে দেয়া যাবে না। অসহায় কৃষকদের কান্না আমাদের ব্যথিত করছে।তাই এর একটি সমাধান হওয়ার দরকার বলে আমি মনে করি।
বিল ইজারাদার একাংশের মালিক আবীর আলী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, ওই বিলের সুইচগেট এর ভার্টিক্যাল গেট খোলার বিষয়ে আমরা কিছু জানি না। আর বিলে এতগুলো পানি হয়েছে আলীনগর গ্রামের বর্ষার পানিতে।
অপরদিকে, চড়ুইল বিল বাঁধ কমিটির সাধারণ সম্পাদক নূর নবী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, সুইচগেট দেখার জন্য আমাদের পাহারাদার রয়েছে। আর ভার্টিক্যাল গেট খোলা হয়নি। কৃষকরা যদি এ ধরনের অভিযোগ করে থাকে তবে তারা মিথ্যা বলেছে। আলীনগর ইউনিয়ন ও ভারতের ভিতরের আষাঢ় মাসের বৃষ্টির পানিতে এমনটি হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.