কপ-২৬ সভাপতির সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী’র বৈঠক

বিটিসি নিউজ ডেস্ক: ছাব্বিশতম বিশ্ব জলবায়ু সম্মেলনের (কপ-২৬) সভাপতি অলক শর্মার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।
গতকাল বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) লন্ডনে ৯ ডাউনিং স্ট্রিটে এ বৈঠক হওয়ার কথা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে যুক্তরাজ্যে বাংলাদেশ হাই কমিশন।
সেখানে বলা হয়, নভেম্বরে গ্লাসগোতে জলবায়ু সম্মেলনের সময় কপ-২৬ ও ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) যৌথ কর্মসূচির আয়োজন নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে।
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বিশ্ববাসীকে ঐক্যের ডাক দিয়ে যুক্তরাজ্য যখন কপ-২৬ আয়োজন করছে, তখন ঝুঁকির মুখে থাকা ৪৮ দেশের জোট সিভিএফের সভাপতির দায়িত্ব পালন করছে বাংলাদেশ।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, যৌথ আয়োজন মাধ্যমে কপ-২৬ সভাপতি এবং বাংলাদেশসহ ঝুঁকির মুখে দেশগুলোর মধ্যে সহযোগিতার পথ খুলবে।
বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে পরিবেশবান্ধব প্রযুক্তির বিনিময়, পরিবেশবান্ধব বিনিয়োগের প্রসার এবং জলবায়ু ক্ষতি মোকাবিলার প্রকল্প নেওয়ার প্রস্তাব দেন মোমেন।
কপ-২৬ নিয়ে বাংলাদেশের এজেন্ডার পাশাপাশি প্রস্তাবিত সিভিএফ-কপ২৬ লিডার্স সামিটের কথাও অলক শর্মার সামনে তুলে ধরেন মোমেন।
হাইকমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবেশবান্ধব অর্থায়ন ও বিনিয়োগসহ বাংলাদেশের জলবায়ু বিষয়ক বিভিন্ন পদক্ষেপে যুক্তরাজ্যের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন অলক শর্মা।
যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তানসিম বৈঠকে উপস্থিত ছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.