কনসার্ট হলে হতাহতদের প্রতি শ্রদ্ধা: বুর্জ খলিফা রাশিয়ার পতাকার রঙে আলোকিত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের উচ্চতম ভবন দুবাইয়ের বুর্জ খলিফাকে রাশিয়ার ক্রোকাস সিটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলার শিকারদের প্রতি শ্রদ্ধা জানাতে রাশিয়ার পতাকার রঙে আলোকিত করা হয়।
বুর্জ খলিফার সম্মুখভাগে আরবি এবং ইংরেজিতে লেখা ছিল ‘সংযুক্ত আরব আমিরাত রাশিয়াকে সমর্থন করে’। এই পদক্ষেপ নিয়েছে দুবাই কর্তৃপক্ষ এবং ডেভেলপমেন্ট কোম্পানি ইমার। কয়েক মিনিট ধরে চলে এই শ্রদ্ধা প্রদর্শন।
বুর্জ খলিফার পাশাপাশি খলিফা বিশ্ববিদ্যালয়ের ভবন, তেল কোম্পানি ‘আবু ধাবি ন্যাশনাল ওয়েল কোম্পানি, প্রদর্শনী সংস্থা ‘আবু ধাবি ন্যাশনাল এক্সিবিশন সেন্টার’ এবং আরও কিছু ভবন রাশিয়ার পতাকার রঙে আলোকিত করা হয়েছিল।
সংহতির এই উদ্যোগ- যা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে এবং আন্তর্জাতিক আইনের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এমন- সকল প্রকার সহিংসতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতের স্পষ্ট বিরোধিতা নিশ্চিত করে।
গত শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে শত শত মানুষ কনসার্ট দেখতে জড়ো হয়েছিলেন। গান শুরু হওয়ার কয়েক মিনিট আগে সশস্ত্র ব্যক্তিরা থিয়েটারে ঢুকে পড়েন। তারা নির্বিচার গুলি ছুড়তে শুরু করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনায় ১৩৩ জনের মরদেহ উদ্ধার হয়েছে। যদিও এর আগে এক পরিসংখ্যানে ১৪৩ জনের মৃত্যুর খবর বলা হয়েছিল। 
এ ঘটনাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘বর্বর সন্ত্রাসী হামলা’ বলে আখ্যায়িত করেছেন। একই সঙ্গে তিনি এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন। মর্মান্তিক এ হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে রোববার (২৪ মার্চ) রাশিয়ায় জাতীয় শোক ঘোষণা করেছেন তিনি।
এদিকে এ হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।
কয়েক দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলাগুলোর একটি এটি। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, কিউবাসহ বিশ্বনেতারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.