জার্মান ইতিহাসের দ্রুততম গোল, ফের হারল ফ্রান্স

বিটিসি স্পোর্টস ডেস্ক: ফ্লোরিয়ান ভিরৎজের করা ৭ সেকেন্ডের গোলটি বিশ্বরেকর্ডও হতে পারতো। তবে ফ্রান্স-জার্মানের ম্যাচ শুরুর ঘন্টা তিনেক আগে স্লোভাকিয়ার বিপক্ষে দ্রুততম ৬ সেকেন্ডে গোলের বিশ্ব রেকর্ড গড়েন অস্ট্রিয়ার মিডফিল্ডার ক্রিস্টফ বমগার্টনার।
তবে আন্তর্জাতিক ফুটবলে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম গোল এটি। সঙ্গে জার্মান ইতিহাসেরও যৌথভাবে দ্বিতীয়। যেখানে জার্মানেরই লুকাস পোডলস্কি ২০১৩ সালে ৭ সেকেন্ডে গোল করে বিশ্বরেকর্ড গড়েছিলেন।
শনিবার রাতে ফ্রান্সের মাঠে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে স্বাগতিকদের ২-০ গোলে হারিয়েছে ইউলিয়ান নাগেলসমানের শিষ্যরা। যেখানে ভিরৎজ সফরকারীদের এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান কাই হাভার্টজ।
জার্মানি তিন ম্যাচ পর জয়ের স্বাদ পেল। গত বছরের শেষ দুটি ম্যাচে তারা হেরেছিল তুরস্ক ও অস্ট্রিয়ার বিপক্ষে, তার আগে ড্র করেছিল মেক্সিকোর সঙ্গে। এদিকে গত বিশ্বকাপ ফাইনালের পর ফ্রান্সের দ্বিতীয় পরাজয় এটি, দুটিই জার্মানির বিপক্ষে; গত সেপ্টেম্বরে প্রতিপক্ষের মাঠে প্রীতি ম্যাচে ২-১ গোলে হেরেছিল দিদিয়ে দেশমের শিষ্যরা।
প্রায় তিন বছর পর অবসর ভেঙে আন্তর্জাতিক ফুটবলে ফেরার ম্যাচে প্রথম মিনিটে দলের গোলে অবদান রাখেন টনি ক্রুস। কিক-অফের পর নিজেদের অর্ধ থেকে রেয়াল মাদ্রিদ মিডফিল্ডারের উঁচু করে বাড়ানো থ্রু বল নিয়ন্ত্রণে নিয়ে একটু এগিয়ে যান ভিরৎজ, বক্সের বাইরে থেকে তার ডান পায়ের গোলা আশ্রয় খুঁজে নেয় জালে।
বিরতির পর চতুর্থ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে জার্মানি। সতীর্থের ক্রস বক্সে নিয়ন্ত্রণে নিয়ে গোলরক্ষককে কাটিয়ে বাঁ দিকের বাইলাইন থেকে কাটব্যাক করেন মুসিয়ালা, ফাঁকা জালে বল পাঠান হাভার্টজ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.